বিশ্বসাথে

পারস্য উপসাগরে যৌথ সামরিক মহড়া চালাবে ইরান ও রাশিয়া

শেয়ার বিজ ডেস্ক: ইরান রাশিয়া পারস্য উপসাগরে যৌথ সামরিক মহড়া চালানোর বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে। চলতি বছরের শেষদিকে মহড়া অনুষ্ঠিত হতে পারে। ইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি তথ্য জানিয়েছেন। খবর: পার্সটুডে।
গত সোমবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে রুশ নৌবাহিনী দিবস উদ্যাপন অনুষ্ঠানে যোগ দেওয়ার অবকাশে এক সাক্ষাৎকারে অ্যাডমিরাল খানজাদি যৌথ মহড়ার বিষয়টি জানান। তিনি বলেন, ইরান রাশিয়া একটি চুক্তিতে পৌঁছেছে যার আওতায় চলতি বছর ভারত মহাসাগর, মাকরান পানিসীমা, হরমুজ প্রণালি পারস্য উপসাগরে যৌথ মহড়া অনুষ্ঠিত হবে।
সেন্ট পিটার্সবার্গ শহরে গত রোববার রাশিয়া নৌবাহিনী দিবস উদ্যাপন করে এবং অনুষ্ঠানে বিশ্বের ২০টি দেশের প্রতিনিধিদল অংশ নেয়। ইরানি প্রতিনিধিদলে নেতৃত্ব দেন অ্যাডমিরাল খানজাদি। তিনি বলেন, রাশিয়া ইরানের মধ্যে এই প্রথম ধরনের চুক্তি হলো; এতে দুদেশের মধ্যে বিশেষ করে নৌবাহিনীর মধ্যে সামরিক সহযোগিতা জোরদার হবে।
উল্লেখ, হরমুজ প্রণালি হয়ে চলাচলকারী বাণিজ্যিক জাহাজকে নিরাপত্তা দিতে ব্রিটেনের পাঠানো দ্বিতীয় যুদ্ধজাহাজটি গত রোববার পারস্য উপসাগরে পৌঁছেছে। গত সপ্তাহে ব্রিটিশ তেলবাহী একটি ট্যাংকার ইরান আটক করার পর ওই যুদ্ধাজাহাজ মোতায়েন করেছে ব্রিটেন। এদিকে ডেস্ট্রয়ারসহ সামরিক নৌবহর পাঠানোর মাধ্যমে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে মধ্যপ্রাচ্যের সামরিক জোটে যোগ দেওয়ার পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়া। মার্কিন নেতৃত্বাধীন ওই সামরিক জোট হরমুজ প্রণালিতে তেলবাহী জাহাজের নিরাপত্তা দেওয়ার কাজ করবে বলে দাবি ওয়াশিংটনের। নিয়ে পারস্য উপসাগরে উত্তেজনা বিরাজ করছে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..