মার্কেটওয়াচ

পুঁজিবাজারের সঙ্গে অর্থনীতির সম্পৃক্ততা সীমিত

যে কোনো দেশে পুঁজিবাজারের যদি উন্নতি না ঘটে তাহলে সে দেশে শিল্পায়নের সম্ভাবনা খুব কম। এদিক বিবেচনায় আমরা অনেক পিছিয়ে আছি। প্রতিবেশী দেশ ভারতের বাজার মূলধন দেশটির মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৫০ শতাংশের মতো। অথচ আমাদের দেশে মোট জিডিপির তুলনায় বাজার মূলধন মাত্র ২০ শতাংশের মতো। পুঁজিবাজারের সঙ্গে আমাদের অর্থনীতির সম্পৃক্ততা খুবই সীমিত। এ বিষয়ে কর্তৃপক্ষের আরও সচেতন হওয়া দরকার। গতকাল এনটিভির মার্কেট ওয়াচ অনুষ্ঠানে এ বিষয়টি আলোচিত হয়। মো. ছায়েদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচক ছিলেন দুই পুঁজিবাজার বিশ্লেষক ড. জহিরুল ইসলাম এবং অধ্যাপক এম শাহজাহান মিনা।

জহিরুল ইসলাম বলেন, স্বাধীনতার পর অনেক সময় গড়িয়েছে। এ সময় দেশে অনেক খাতেই বেশ উন্নয়ন হয়েছে। অথচ পুঁজিবাজার এখনও অবহেলিত অবস্থায় পড়ে আছে। যে পর্যায়ের উন্নতি হওয়া উচিত ছিল সে পর্যায়ে এখনও আমরা নিয়ে যেতে পারছি না পুঁজিবাজারকে। এখানে যে যোগ্য লোক নেই, তা নয়; কিন্তু এ বিষয়টি নিয়ে যে খুব ভালোভাবে চিন্তা করবে বা পুঁজিবাজার যে একটি দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার হতে পারে, সেটি হয়তো অনেকেই অনুধাবন করতে পারছেন না। ফলে বাজার সেভাবে এগোতে পারছে না। অবকাঠামো, প্লাটফর্ম, বিএসইসি, দুটি স্টক এক্সচেঞ্জ, অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাসহ যা দরকার মোটামুটি সবই আছে আমাদের, তারপরও সেভাবে এগোতে পারছি না। এখনও আমাদের বাজার ইকুইটিনির্ভরই রয়ে গেছে। এখানে যেসব প্রডাক্ট আরও আগেই আনা দরকার ছিল তা এখনও আনতে পারছি না। বন্ড মার্কেটটিকে সক্রিয় করতে পারছি না। বাজারে মিউচুয়াল ফান্ডের অংশগ্রহণ যেভাবে থাকার কথা ছিল সেভাবে নেই। মিউচুয়াল ফান্ডের অংশগ্রহণ এখনও এক থেকে দুই শতাংশের মধ্যেই আছে এবং এটিকে ৩০ শতাংশে নিয়ে যেতে পারছি না। কাজেই এ খাতের ওপর সবার আরও মনোযোগী হওয়া উচিত এবং আরও সুযোগ তৈরি করে দেওয়া দরকার বলে মনে করি। বিশেষ করে এখন ডিমিউচুয়ালাইজ স্টক এক্সচেঞ্জ এবং স্বতন্ত্র পরিচালকরাই কিন্তু সর্বময় ক্ষমতার অধিকারী। সুতরাং এখানে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের উচিত স্টক এক্সচেঞ্জগুলোকে আরেকটু স্বাধীনভাবে কাজ করার সুযোগ করে দেওয়া।

এম শাহজাহান মিনা বলেন, যে কোনো দেশের পুঁজিবাজারের যদি উন্নতি না ঘটে তাহলে সে দেশের শিল্পায়নের সম্ভাবনা খুব কম। সেদিক বিবেচনায় আমরা অনেক পিছিয়ে আছি। যেমনÑইন্ডিয়ার মোট জিডিপির ৫০ শতাংশের মতো মার্কেট ক্যাপিটাল, যেখানে আমাদের দেশে মোট জিডিপির তুলনায় মার্কেট ক্যাপিটাল মাত্র ২০ শতাংশের মতো। পুঁজিবাজারের সঙ্গে আমাদের অর্থনীতির সম্পৃক্ততা খুবই সীমিত। উদাহরণ দিয়ে বলতে পারি, পুঁজিবাজারের ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি। তাছাড়া অনেক কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার জন্য আগ্রহী, কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তারা আসতে পারছে না। বাজারে এখন ভালো কোম্পানিগুলোকে আনতে হবে। আর ভালো কোম্পানিগুলো যদি বাজারে আসে তাহলে পুঁজিবাজার কিছুটা এগোতে পারবে বলে আমি মনে করি। কাজেই এ বিষয়ে আরও সচেতন হওয়া দরকার।

 

শ্রুতি লিখন: রাহাতুল ইসলাম

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..