প্রিন্ট করুন প্রিন্ট করুন

পুঁজিবাজারে সব খাতেই দেখা গেছে শেয়ার কেনার প্রবণতা

হাসানুজ্জামান পিয়াস: পুঁজিবাজারে গতকাল শেয়ার কেনার প্রবণতা বেড়েছে। লেনদেনের শুরু থেকেই বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার কেনার ঝোঁক লক্ষ করা যায়। তবে বিক্রির চাপও ছিল। এ কারণে অল্প ব্যবধানে ওঠানামা করলেও সূচকের গতি ধীরে ধীরে ঊর্ধ্বমুখী হয়েছে। গতকাল বিনিয়োগকারীরা প্রায় সব খাতেই কম-বেশি শেয়ার কিনেছেন। তবে কয়েকটি খাত ব্যতিক্রম ছিল। এসব খাতে বিক্রির প্রবণতা বেশি ছিল। অধিকাংশ খাতে কেনার প্রবণতা থাকায় লেনদেনে কোনো খাতের একক প্রাধান্য ছিল না। সূচক ও বেশিরভাগ শেয়ারদর বৃদ্ধির পাশাপাশি মোট লেনদেন বেড়েছে। বেড়েছে ৬২ শতাংশ কোম্পানির শেয়ারদর। কমেছে ১১ শতাংশের দর। বাকি ২৭ শতাংশ শেয়ারের দর অপরিবর্তিত ছিল।

এদিকে গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ৫০ দশমিক ৬৭ পয়েন্ট বা দশমিক ৮২ শতাংশ বেড়ে ছয় হাজার ২২৫ দশমিক ৯১ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় এক হাজার ৩৪ কোটি ৬৫ লাখ আট হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৪৪ কোটি ৪৫ লাখ ৩১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে লেনদেন বেড়েছে ৩৯০ কোটি ১৯ লাখ টাকা। এদিন লেনদেন হওয়া ৩৮১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৭টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত ছিল ১০২টির দর।

গতকাল মোট লেনদেনের ২১ শতাংশ বা ২২০ কোটি টাকা লেনদেন হয়ে শীর্ষে উঠে আসে বস্ত্র খাত। এ খাতে ৮৩ শতাংশ কোম্পানির দর বেড়েছে। মালেক স্পিনিং মিলের ৩৫ কোটি টাকা লেনদেনের পাশাপাশি দর বেড়েছে ১ টাকা ১০ পয়সা। প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলসের ১৯ কোটি টাকা লেনদেন হয়, দর বেড়েছে ৩ টাকা ৭০ পয়সা। ম্যাকসন্স স্পিনিং মিলের ১৮ কোটি টাকা লেনদেন হয়, দর বেড়েছে ৯০ পয়সা। ৯ দশমিক ২৩ শতাংশ বেড়ে সোনারগাঁও টেক্সটাইল দর বৃদ্ধিতে দ্বিতীয় অবস্থানে উঠে আসে। প্রাইম টেক্সটাইল স্পিনিং মিল এবং এসকোয়্যার নিট কম্পোজিট দর বৃদ্ধিতে তৃতীয় ও নবম অবস্থানে ছিল। ১৪ শতাংশ লেনদেন হয় বিবিধ খাতে। বিবিধ খাতে ৬৪ শতাংশ কোম্পানির দর বেড়েছে। এরপর মোট লেনদেনের ৯ শতাংশ করে ছিল ওষুধ ও রসায়ন খাত এবং প্রকৌশল খাতের। ওষুধ ও রসায়ন খাতের এদিন ৭৪ শতাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে। আর প্রকৌশল খাতের ৭৬ শতাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে।