শেষ পাতা

পুঁজিবাজার উন্নয়নে আট সুপারিশ বিএমবিএ’র

নিজস্ব প্রতিবেদক: যে কোনো দেশের উন্নয়নের মাত্রা পরিমাপে পুঁজিবাজার উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। আমাদের দেশে পুঁজিবাজার এখনও আশানুরূপ অবস্থায় পৌঁছায়নি। অচিরেই পুঁজিবাজার দৃশ্যমান উন্নয়নে পৌঁছাবে। এজন্য বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আট দফা সুপারিশ দিয়েছে।

গতকাল রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সুপারিশ তুলে ধরে সংগঠনটি। এতে উপস্থিত ছিলেন বিএমবিএর সাধারণ সম্পাদক রিয়াদ মতিন, ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, নির্বাহী সদস্য মাহবুব এইচ মজুমদার, নুর আহামেদ, মো. হামদুল ইসলাম।

লিখিত বক্তব্যের পরে বিএমবিএ সভাপতি মো. ছায়েদুর রহমান বলেন, যে কোনো বিষয়েই উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া। সময়ের সঙ্গে আইন, কাঠামো, পদ্ধতি সব বিষয়ে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে উন্নয়নের চেষ্টা করতে হবে। সব অংশীজনের সমন্বয়ে পুঁজিবাজার গতিশীল হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে একটি কোম্পানি প্রায় ৪০০ শর্ত পালন ও প্রকাশ করে আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সেক্ষেত্রে যদি আরও সুনির্দিষ্ট কোনো তথ্য বা শর্ত যোগ করার প্রয়োজন হয়, তা করা যেতে পারে। যাতে সুশাসনের উন্নতি হয়। বাজার উন্নয়নে আট সুপারিশের মধ্যে রয়েছে, বিনিয়োগাকারীদের জন্য বিনিয়োগ শিক্ষার প্রসার, পুঁজিবাজার-সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে সমন্বয় রক্ষা, ভালো উদ্যোক্তাদের সম্মান দেখানো, বৃহৎ শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানকে তালিকাভুক্তির উদ্যোগ, অংশীজনের সমন্বয়ে প্রতি ছয় মাস অন্তর সেমিনার, আন্তর্জাতিক অঙ্গন অনুযায়ী আমাদের পুঁজিবাজারকে তৈরি ও বিদেশি বিনিয়োগকারীদের সমন্বয়ে বছরে একটি আন্তর্জাতিক সেমিনার করা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ »

সর্বশেষ..