মার্কেটওয়াচ

পুঁজিবাজার দীর্ঘমেয়াদি বিনিয়োগের জায়গা

পুঁজিবাজার হচ্ছে দীর্ঘমেয়াদি বিনিয়োগের জায়গা। কিন্তু বিনিয়োগকারীর পরিকল্পনা হচ্ছে স্বল্পমেয়াদি। এখানে বাজারে বড় সমস্যা। বাজার একটু বাড়লেই এবং সামান্য কিছু মুনাফা হলেই বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করেন। কারণ আবার কখন বাজারে টানা দরপতন শুরু হয়, এটা নিয়ে তারা চিন্তিত থাকেন। প্রকৃতপক্ষে এভাবে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা বেশিরভাগ সময় ক্ষতির মুখে পড়েন।
গতকাল এনটিভির মার্কেট ওয়াচ অনুষ্ঠানে আলোচকদের আলোচনায় এমন কথা ওঠে আসে। হাসিব হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমার স্টক ডট কমের সিইও মুহাম্মদ আল জাহাঙ্গীর এবং পুঁজিবাজারের টেকনিক্যাল এনালিস্টের মোহাম্মদ রহমত উল্লাহ।
মুহাম্মদ আল জাহাঙ্গীর বলেন, পুঁজিবাজার নিয়ে আস্থার সংকট রয়েছে। বাজারকে নিয়ে ইতিবাচক অনুমান করা দুষ্কর। বাজার কোনো ব্যাকরণ মেনে চলে না। কারণ বাজার স্থিতিশীল রাখতে অর্থমন্ত্রী অনেক ইতিবাচক পদক্ষেপ নিয়েছেন। এর ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে না। কিন্তু ভারতের নতুন অর্থমন্ত্রী সে দেশের পুঁজিবাজারে কিছু পদক্ষেপ নেওয়ার পর বাজারে স্বাভাবিক গতিতে ফিরে এসেছে। অথচ আমাদের দেশে তার উল্টো চিত্র দেখা যায়। কোনো কিছুতেই বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না। কেন আস্থা বিনিয়োগকারীদের নেই, এটি একমাত্র বাজার বিশেষজ্ঞরা বলতে পারবেন। পুঁজিবাজারে তেমন কোনো অভিজ্ঞ বিনিয়োগকারী পাওয়া যাবে না, যাদের দেখে আমরা আদর্শ বিনিয়োগকারী বলতে পারি।
বিনিয়োগকারীর উদ্দেশে তিনি বলেন, বাজারে অনেক ভালো কোম্পানি রয়েছে। এসবের মধ্যে ১৫ থেকে ২০টি কোম্পানি পাবেন যাদের ব্যবস্থাপনা, আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ দেওয়ার হার, ব্যবসা, স্পন্সর ও ইপিএস ভালো। এর চেয়ে আরও বেশি আছে। এসব কোম্পানিতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করলে বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হবেন না। আর যদি বিনিয়োগকারী সব কোম্পানিতে দেখতে চান, অর্থাৎ কেন ওই কোম্পানির শেয়ারদর হ্রাস বা বৃদ্ধি পেলÑএটা তো বিনিয়োগকারীর জানার দরকার নেই। কারণ বিনিয়োগকারী জানেন ওই কোম্পানির ব্যবস্থাপনা, স্পন্সর, আরনিং এবং ডিভিডেন্ট পলিসি প্রভৃতি ভালো নয়। কেন ওই শেয়ার কিনতে যাব। এখন বাজারের যে অবস্থা, অর্থাৎ এ সমস্যা থেকে উত্তরণের জন্য বাজারে মানিপ্রবাহ বাড়াতে হবে। বাজারে দেশি-বিদেশি বিনিয়োগকারী আকৃষ্ট করতে হবে। বিনিয়োগকারীরা আস্থা পেলে বাজারের গভীরতা এমনিই বাড়বে। এ জন্য ভালো মানের কোম্পানি অন্তর্ভুক্ত করতে হবে।
মোহাম্মদ রহমত উল্লাহ বলেন, দীর্ঘদিন ধরে পুঁজিবাজারে সূচক নি¤œগতি লক্ষ্য করা যাচ্ছে। গত ৯ বছরে সূচক সেভাবে বাড়েনি। এতে বোঝা যাচ্ছে বাজার দীর্ঘদিনের জন্য স্থিতিশীল ধরে রাখা যাচ্ছে না। তাই নিয়ন্ত্রক সংস্থাকে এ বিষয়টি ভালো করে দেখা উচিত।

শ্রুতিলিখন: শিপন আহমেদ

সর্বশেষ..