বিশ্ব সংবাদ

পুতিনবিরোধী নাভালনির ব্যাংক হিসাব জব্দ

শেয়ার বিজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ও বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালনির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। বাজেয়াপ্ত করা হয়েছে মস্কোতে অবস্থিত তার অ্যাপার্টমেন্টটিও। ক্যাটারিং কোম্পানি মস্কো স্কুলচাইল্ডের দায়ের করা মামলার ভিত্তিতে এমন পদক্ষেপ নিয়েছে রুশ কর্তৃপক্ষ। বিষক্রিয়ার শিকার হয়ে জার্মানিতে চিকিৎসা নেওয়া নাভালনি যখন ক্রমাগত সুস্থ হয়ে উঠছেন, তখনই এমন পদক্ষেপ নেওয়া হলো। রুশ বিরোধীদলীয় নেতার মুখপাত্র উদ্ধৃত এসব তথ্য জানিয়েছে। খবর: আল জাজিরা।

গত ২০ আগস্ট সকালে একটি ফ্লাইটে সাইবেরিয়ার টমস্ক থেকে মস্কোয় ফেরার সময়ে অসুস্থ হয়ে পড়েন আলেক্সাই নাভালনি। পরে বিমানটিকে জরুরি ভিত্তিতে সাইবেরিয়ার ওমস্কে অবতরণ করিয়ে তাকে সেখানকার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি কোমায় চলে যান। পরে তাকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় বার্লিনের চ্যারিতে হাসপাতালে। ফ্রান্স, জার্মানি ও সুইডেনে চালানো আলাদা আলাদা পরীক্ষায় দেখা গেছে নাভালনিকে নার্ভ এজেন্টের মাধ্যমে বিষ প্রয়োগ করা হয়েছে। গত ২৩ সেপ্টেম্বর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন তিনি। চিকিৎসকরা আশা করছেন, নাভালনি পুরোপুরি সুস্থ হয়ে যাবেন। তবে তার মারাত্মক বিষক্রিয়ার সম্ভাব্য দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে মন্তব্য করার সময় এখনও আসেনি বলে মনে করছে তারা।

গত বৃহস্পতিবার টুইটারে পোস্ট করা এক ভিডিও বার্তায় নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ বলেন, মস্কো স্কুলচাইল্ড ক্যাটারিংয়ের করা মামলায় ২৭ আগস্ট নাভালনির সম্পদ জব্দ করা হয়েছে। পুতিনবিরোধী এ নেতা ও তার মিত্রদের সঙ্গে কোম্পানিটির দীর্ঘদিনের বিরোধ রয়েছে। ইয়ারমিশ আরও বলেন, নাভালনির ফ্ল্যাটটি বাজেয়াপ্ত করায় এটি বিক্রি, দান কিংবা মর্টগেজ দেওয়ার কোনো সুযোগ নেই। স্কুলচাইল্ড ক্যাটারিংয়ের খাবারের মান নিয়ে প্রশ্ন তুলে ভিডিও প্রকাশ করেছিল নাভালনির সংগঠন এন্টি করাপশন ফাউন্ডেশন (এফবিকে)। এ ঘটনায় নাভালনি, এফবিকে ও তাদের মিত্র লিউবোভ সোবোলের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করে স্কুলচাইল্ড ক্যাটারিং। ২০১৯ সালের অক্টোবরে রাশিয়ার একটি আদালত নাভালনি ও তার সংগঠনকে ১৪ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়। ‘অপবাদ দেওয়া’ সে ভিডিওটিও সরিয়ে ফেলতে বলা হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..