প্রিন্ট করুন প্রিন্ট করুন

পুতিনের প্রশংসায় ট্রাম্প

 

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্র থেকে ৩৫ কূটনীতিককে বহিষ্কার করলেও পাল্টা জবাবে রাশিয়া কাউকে বহিষ্কার করবে না বলে ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এ ঘোষণার পর তার প্রশংসা করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, তিনি সব সময়ই জানতেন রাশিয়ান নেতা খুবই স্মার্ট একজন মানুষ।

যদিও রিপাবলিকান সিনেটর ও সাবেক প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইন বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের মাধ্যমে হস্তক্ষেপের যে যোগসূত্র পাওয়া যাচ্ছে, তা যুদ্ধের শামিল এবং এজন্য যুক্তরাষ্ট্রের উচিত রাশিয়াকে মূল্য দিতে বাধ্য করা।

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ এনে ৩৫ কূটনীতিককে বহিষ্কার করেছে ওয়াশিংটন। তবে এই অভিযোগ সব সময়ই অস্বীকার করে আসছে মস্কো। নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনার বিষয়ে জানতে চাইলে এর আগে ট্রাম্প হ্যাকিংয়ের দাবিকে হাস্যকর বলে উড়িয়ে দেন।

তবে পুতিনের সিদ্ধান্ত আসার আগে ট্রাম্প বলেছিলেন, পুরো অবস্থা সম্পর্কে জানতে আগামী সপ্তাহে তিনি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানের সঙ্গে দেখা করবেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্র্যাটিক পার্টি এবং হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাকিং রুশ নির্দেশনায় হয়েছিলÑএমন অভিযোগ তুলে এর জন্য ব্যবস্থা নেওয়ার কথা আগেই বলেছিলেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। এরপর ৩৫ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। কূটনীতিক বহিষ্কারের ঘোষণা আসার পর ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ তার প্রতিক্রিয়ায় বলেছেন, নিঃসন্দেহে রাশিয়ার তরফ থেকে এর সমুচিত জবাব দেওয়া হবে, আর তাতে বেকায়দায় পড়বে যুক্তরাষ্ট্র। তবে এরপর ক্রেমলিনের ওয়েবসাইটে এক বিবৃতিতে রুশ প্রেসিডেন্ট বলেছেন, আমরা কাউকে বহিষ্কার করবো না।

ইংরেজি নতুন বছর বরণে আয়োজিত অনুষ্ঠানে রাশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের স্বাগতও জানিয়েছেন পুতিন। এছাড়া ট্রাম্প এবং যুক্তরাষ্ট্রবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানানোর পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার পরিবারকেও নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন পুতিন।

পুতিনের তরফ থেকে এমন প্রতিক্রিয়া আসার পর ওবামা প্রশাসনের কাছ থেকে কিছু জানা যায়নি।