খবর দিনের খবর

পুনঃঅর্থায়ন ঋণে ব্লক সুবিধা পাবে না পাট খাত

নিজস্ব প্রতিবেদক: পাট শিল্প খাতে অনিয়মিত ব্যাংকঋণ ব্লক হিসাবে স্থানান্তর করে দুই বছরের মরাটরিয়ামসহ ১০ বছরের পরিশোধের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এ সুযোগ পাট খাতে কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন সুবিধাসহ বিশেষ সুবিধার ঋণে প্রযোজ্য হবে না। এছাড়া বিশেষ সুবিধা সংবলিত ঋণ মেয়াদোত্তীর্ণ বকেয়া অবস্থায় থাকলে কোনো ঋণের জন্যই ব্লক সুবিধা মিলবে না। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ-সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী এই সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে গত ৪ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি সার্কুলার জারি করা হয়েছিল। ওই সার্কুলারে বলা হয়েছিল, পাট শিল্প খাতে অনিয়মিত ব্যাংকঋণ ব্লক হিসেবে স্থানান্তর করে দুই বছরের মরাটরিয়ামসহ ১০ বছরের পরিশোধের সুযোগ পাবেন সংশ্লিষ্টরা। তবে ব্লক সুবিধা প্রদান পরবর্তী বিতরণ করা ঋণের ক্ষেত্রে পুনরায় ব্লক সুবিধা প্রদান করা হলে সেক্ষেত্রে মরাটরিয়াস সুবিধা হবে সর্বোচ্চ এক বছর। এতে আরও বলা হয়েছিল, জাতীয় অর্থনীতিকে পাট খাতের অবদান বিবেচনায় রেখে ঋণগ্রহীতাদের ঋণ হিসাবের জন্য ব্লক সুবিধা প্রদানের ক্ষেত্রে ন্যূনতম দুই শতাংশ ডাউনপেমেন্ট আদায় নিশ্চিত করতে হবে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে পাঠানো একটি চিঠিতে বলা হয়েছে, কিছু শব্দগত জটিলতার কারণে পাট খাতে দেয়া সুবিধা বাস্তবায়নে সমস্যা হচ্ছে। তাই উদ্ভূত বিভ্রাট দূরীকরণে এ খাতে সুবিধা দেয়ার ক্ষেত্রে একটি ক্রমিকে সংশোধন আনা হয়েছে। এটা হচ্ছে-পাট খাতে প্রবর্তিত কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় প্রদান করা ঋণসহ বিশেষ সুবিধা-সংবলিত ঋণ ব্লক সুবিধা পাবে না। সেই সঙ্গে বিশেষ সুবিধা-সংবলিত ঋণ মেয়াদোত্তীর্ণ বকেয়া অবস্থায় থাকলে কোনো ঋণের জন্যই ব্লক সুবিধা বিবেচনা করা যাবে না। অর্থ মন্ত্রণালয়ের নতুন এ সিদ্ধান্ত গতকালের সার্কুলারের মাধ্যমে স্পস্ট করা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..