শেষ পাতা

পুনর্গঠনের মেয়াদ বাড়ল আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণের

নিজস্ব প্রতিবেদক: দেশের ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) থেকে নেওয়া ঋণ বা লিজের অবশিষ্টের মেয়াদ বৃদ্ধি করার সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক। করোনা মহামারির কারণে সুযোগটি দেওয়া হলো বলে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় উল্লেখ করা হয়।

গতকাল এ-সংক্রান্ত নির্দেশনা সব আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠানো হয়। সেখানে উল্লেখ করা হয়, করোনা মহামারির কারণে ঋণ বা লিজের মেয়াদ বৃদ্ধি করা যাবে। ঋণ বা লিজের অর্থ পরিশোধে অবশিষ্ট সময়ের মেয়াদ বাড়ানো যাবে। এক্ষেত্রে ঋণ বা লিজটি পুনর্গঠন করা যাবে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, অবশিষ্ট মেয়াদের সর্বোচ্চ ৫০ শতাংশ সময় বৃদ্ধি করা যাবে। এটি করতে হবে আর্থিক প্রতিষ্ঠান ও গ্রাহকদের সম্পর্কের ওপর ভিত্তি করে।

জানা গেছে, ঋণ বা লিজের পুনর্গঠনের সুযোগটি এত দিন ছিল অবশিষ্ট মেয়াদের সর্বোচ্চ ২৫ শতাংশ। অর্থাৎ কোনো ঋণ বা

লিজের অর্থ পরিশোধের মেয়াদ দুই বছর অবশিষ্ট থাকলে তা এখন থেকে আরও এক বছর বাড়ানো যাবে। আবার চার বছর অবশিষ্ট রয়েছে, এমন ঋণের বেলায় আরও দুই বছর মেয়াদ বাড়ানো যাবে। এই সিদ্ধান্তের পর ঋণ বা লিজের মেয়াদ বৃদ্ধি করতে পারবে সব গ্রাহক।

প্রসঙ্গত, দেশে বর্তমানে ৩৬টি এনবিএফআই কাজ করছে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে। এর মধ্যে পিপলস লিজিং নামক প্রতিষ্ঠানটি অবসায়নের প্রক্রিয়ায় রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..