পুনর্মূল্যায়নের পর ডেসকোর সম্পদ বেড়েছে ৭১৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) সম্পদ পুনর্মূল্যায়ন করা হয়েছে। এতে কোম্পানিটির সম্পদ বেড়েছে প্রায় ৭১৮ কোটি টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে স্থায়ী সম্পদের পুনর্মূল্যায়ন করেছে ডেসকো। আর কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ প্রতিবেদন অনুমোদন করেছে। তাদের স্থায়ী সম্পদের মূল্য ছিল দুই হাজার ৯১ কোটি ৪৫ লাখ ৩০ হাজার ৯৬২ টাকা। পুনর্মূল্যায়নের পর যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৮০৯ কোটি ৩১ লাখ ৩৩ হাজার ৬১৬ টাকায়। সে হিসেবে তাদের সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ৭১৭ কোটি ৮৬ লাখ দুই হাজার ৬৫৪ টাকায়। অর্থাৎ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) বেড়েছে ১৮ টাকা ছয় পয়সা।

এদিকে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১৫ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল দুই টাকা ৭৭ পয়সা। আর ৩০ জুন ২০২০ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪৬ টাকা ৭৬ পয়সা, আগের বছর একই সময় ছিল ৪৬ টাকা ৩০ পয়সা। কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে।

সর্বশেষ..