Print Date & Time : 3 July 2022 Sunday 5:33 pm

পুনর্মূল্যায়নের পর সম্পদ কমেছে উত্তরা ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক : পুনর্মূল্যায়নের পর ৩৬ কোটি ৬৫ লাখ ৫৮ হাজার ৩৪৫ টাকার সম্পদ কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান উত্তরা ব্যাংক লিমিটেডের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, একটি ভ্যালুয়েশন ফার্মের মাধ্যমে উত্তরা ব্যাংক তাদের নিজস্ব জমি ও ভবন পুনর্মূল্যায়ন করেছে। এতে কোম্পানিটির জমি ও ভবনের তথা স্থায়ী সম্পদ ২২০ কোটি ৫৪ লাখ ৬৮ হাজার ৬৯৬ টাকা থেকে কমে ১৮৩ কোটি ৮৯ লাখ ১০ হাজার ৩৫০ টাকায় দাঁড়িয়েছে। অর্থাৎ, ব্যাংকটির সম্পদ কমেছে ৩৬ কোটি ৬৫ লাখ ৫৮ হাজার ৩৪৫ টাকার।

এদিকে ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ সর্বশেষ সাড়ে ১২ শতাংশ নগদ ও সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে চার টাকা ২৮ পয়সা এবং ৩১ ডিসেম্বর, ২০২০ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৪ টাকা ৭৯ পয়সা। এর আগে ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য সাত শতাংশ নগদ ও ২৩ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত হিসাববছরে উত্তরা ব্যাংকের শেয়ারপ্রতি আয় হয় চার টাকা ৫৯ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ৩৮ টাকা ৩৮ পয়সায়।

১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি। অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৫৬৪ কোটি ৬৮ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ১৮১ কোটি ৬৪ লাখ টাকা। কোম্পানিটির মোট ৫৬ কোটি ৪৬ লাখ ৮৩ হাজার ৩৮৯টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩০ দশমিক ৫৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২৮ দশমিক ৪৯ শতাংশ, বিদেশি শূন্য দশমিক ৯১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৪০ দশমিক শূন্য পাঁচ শতাংশ শেয়ার রয়েছে।