প্রিন্ট করুন প্রিন্ট করুন

পুনর্মূল্যায়নের পর সম্পদ বেড়েছে বসুন্ধরা পেপারের

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কাগজ ও মুদ্রণ খাতের কোম্পানি বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের স্থায়ী সম্পদ অর্থাৎ জমির পুনর্মূল্যায়ন করা হয়েছে। এতে কোম্পানিটির সম্পদ বেড়েছে ৪৫৪ কোটি ২৪ লাখ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বসুন্ধরা পেপার তাদের স্থায়ী সম্পদ অর্থাৎ ৩৮ দশমিক ২৮ একর জমির পুনর্মূল্যায়ন করেছে এবং পুনর্মূল্যায়নের পর তাদের সম্পদ বেড়েছে ৪৫৪ কোটি ২৪ লাখ ৫৮ হাজার ৯১৯ টাকা। আর কোম্পানিটির পরিচালনা পর্ষদ তার অনুমোদনও করেছে। পুনর্মূল্যায়নের আগে কোম্পানিটির জমির মূল্য ছিল ২১০ কোটি ৭৬ লাখ ৩৫ হাজার ৫৯৮ টাকা। পুনর্মূল্যায়নের পর যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬৫ কোটি ৯৪ হাজার ৫১৭ টাকায়।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৭৩ কোটি ৭৯ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৬৩ কোটি ৪৭ লাখ টাকা। কোম্পানিটির মোট ১৭ কোটি ৩৭ লাখ ৯১ হাজার ৪৪১টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৭০ দশমিক ৮৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ৫ দশমিক ৯৯ শতাংশ এবং বাকি ২৩ দশমিক ১৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ১২ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৭ পয়সা। ৩০ জুন, ২০২১ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪৫ টাকা ৮১ পয়সা।