টেলকো টেক

পূজার আনন্দ বাড়াতে উবার

নানা রং। সঙ্গে সুস্বাদু খাবার। বন্ধুবান্ধব-আত্মীয়স্বজন মিলে উৎসবে শামিল হওয়া। দুর্গাপূজা এভাবে সর্বজনীন হয়ে হাজির হবে কয়েক দিন পরে। উৎসবের প্রহর গুনছেন অনেক মানুষ, প্রায় বছর ধরে। দলবেঁধে এক মণ্ডপ থেকে আর এক মণ্ডপে ঘোরাঘুরি অথবা প্রিয় কোনো স্থানে বেড়াতে যাওয়ার অপেক্ষার প্রহর ঘুচবে এবার।
দিনগুলো উপভোগ করার জন্য কী ভাবছেন? এ সময়ে হয়তো আপনার গাড়ির চালক ছুটিতে থাকবেন। তখন ঠিকমতো যানবাহন পাওয়াও একটু কষ্টসাধ্য হয়ে পড়বে আপনার জন্য। তাই বলে তো ঘুরতে যাওয়ার পরিকল্পনা বাদ দেওয়া যায় না। এ সমস্যার সহজ সমাধান দেবে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার।
পূজামণ্ডপে ঘুরে বেড়াতে বন্ধুদের নিয়ে ঘুরে বেড়াতে ব্যবহার করতে পারেন উবার হায়ার। উবার হায়ার আপনার সঙ্গে আপনার নিজের গাড়ির মতো থাকবে। চাইলে আপনার গন্তব্যস্থলগুলো যাত্রা শুরু করার আগেই উবার অ্যাপে বসাতে পারবেন, আবার ইচ্ছানুযায়ী পরিবর্তনও করতে পারবেন। সবচেয়ে বড় সুবিধা হলো, এ সেবার আওতায় পছন্দের জায়গা ঘুরে দেখার জন্য পর্যাপ্ত সময় পাবেন। না থাকবে বারবার গাড়ি বদলানোর ঝামেলা, না ঘটবে সময়ের অপচয়।
এখন আর মণ্ডপে যেতে কোনো দুশ্চিন্তা নেই। রাজধানীর বনানী মাঠের মণ্ডপই হোক, কিংবা খামারবাড়ি মণ্ডপ, অথবা পুরান ঢাকার ঢাকেশ্বরী মণ্ডপ যেতে পারবেন নিশ্চিন্তে।
ঢাকার আশেপাশে ঘুরতে
এবারে পূজা ও সরকারি ছুটি মিলিয়ে ছুটির পরিমাণ কম। দূরে কোথাও যাওয়ার পরিকল্পনা অল্পতে ভেস্তে যেতে পারে। তাই ঢাকার আশপাশে কোথাও এক দিনে ঘুরে আসার পরিকল্পনা করতে পারেন। এক্ষেত্রে আপনার গন্তব্যস্থল যদি গাজীপুর, সাভার বা নারায়ণগঞ্জ হয়, তাহলে নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন উবার ইন্টারসিটি।
কয়েক দিন আগে উবার রাজধানীতে তাদের পঞ্চম সার্ভিস ‘উবার ইন্টারসিটি’ চালু করেছে। এর মাধ্যমে ঢাকা থেকে গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জ এ তিন শহরে ঘুরতে যেতে পারবেন। প্রতিষ্ঠানটি জানিয়েছে, রেন্ট-এ-কার বা গাড়ি খোঁজার ঝামেলা থেকে রেহাই পাওয়া যাবে। সঙ্গে থাকছে উবারের নিরাপত্তা ও বিশ্বস্ততা। তাই আপনার স্মার্টফোন থেকে উবার অ্যাপে রিকোয়েস্ট দিলেই আপনার সামনে চলে আসবে উবারের গাড়ি। এবারের পূজায় বন্ধু বা পরিবারের সঙ্গে রাজধানী ও আশপাশে ঘুরে বেড়াতে উবার হতে পারে আপনার যাত্রাপথের প্রিয় সঙ্গী।
উবার
ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ বিশ্বের প্রায় ৭০০ শহরে উবারের সেবা চালু রয়েছে। বর্তমানে এ শহরগুলোয় উবার ছয় ধরনের সেবা দিচ্ছে। এগুলো হচ্ছে উবার এক্স, এক্সএল, প্রিমিয়ার, হায়ার, মটো ও উবার ইন্টারসিটি। নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশে উবার যাত্রী ও চালকরা পাচ্ছেন ইন্স্যুরেন্স সুবিধাসহ আরও নানা সেফটি ফিচার।
উবার ব্যবহারের নিয়ম
আইওএস অথবা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা উবার অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করুন। একটি অ্যাকাউন্ট তৈরি করুন। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে উবার অ্যাপ ডাউনলোড করতে ভিজিট করুন
play.google.com/store/apps/details?id=com. এই ওয়েবসাইটটি। আইওএস মোবাইল ফোনে উবার অ্যাপ ডাউনলোড করতে ভিজিট করুন play.google.com/store/apps/details?id=com.৮ এই ওয়েবসাইটটি।
প্রয়োজন অনুযায়ী উবার এক্স, এক্সএল, উবার প্রিমিয়ার, উবার মোটো, উবার হায়ার ও উবার ইন্টারসিটি সিলেক্ট করুন। গাড়িতে ওঠার স্থান ও ভাড়া পরিশোধের বিষয়টি উল্লেখ করুন। এরপর রাইডের জন্য রিকোয়েস্ট পাঠান। সঙ্গে সঙ্গে ড্রাইভার-সম্পর্কিত বিস্তারিত তথ্য দেখা যাবে। এতে থাকবে নাম, ছবি ও মোটরবাইকের বিস্তারিত তথ্য।
ট্রিপ শেষে ক্যাশ বা ডেবিট কিংবা ক্রেডিট কার্ড ব্যবহার করে ভাড়া পরিশোধ করুন। ইলেকট্রনিকস রিসিট বুঝে নিন।

 

সর্বশেষ..