স্পোর্টস

পেইনও বলছেন স্মিথই সেরা

ক্রীড়া ডেস্ক: বর্তমান বিশ্বে তিন ফরম্যাটেই সেরা ব্যাটসম্যানের তকমা পেয়েছেন বিরাট কোহলি। কিন্তু না, তেমনটা মনে হয়নি অস্ট্রেলীয় টেস্ট অধিনায়ক টিম পেইনের। তার দেখা সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। সেটা নাকি আরও প্রমাণ হয়েছে গত পরশু অ্যাশেজের চতুর্থ টেস্টে।
এবারের অ্যাশেজ সিরিজে ব্যাট হাতে ৩ সেঞ্চুরির পাশাপাশি দুটি হাফ সেঞ্চুরি করেছেন স্মিথ। গত পরশু তার নৈপুণ্যে ইংল্যান্ডকে ১৮৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে দলটি। আর তাতে ২০০১ সালে স্টিভ ওয়াহর দলের পর এ প্রথম ইংল্যান্ড থেকে অ্যাশেজ ধরে রেখেছে অস্ট্রেলিয়া।
অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্ট জিততে ইংল্যান্ডের দরকার ছিল ৩৮৩ রান। কিন্তু অস্ট্রেলিয়ার বোলিং তোপে দলটি গুটিয়ে যায় মাত্র ১৯৭ রানে। তাতে বড় জয় পায় অজিরা। একই সঙ্গে এক ম্যাচ হাতে রেখে সিরিজ ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে নিজেদের করে নেয়।
ইংল্যান্ডকে হারাতে ব্যাট হাতে আবারও দুর্দান্ত খেলেন স্মিথ। এ ডানহাতি প্রথম ইনিংসে করেন ডাবল সেঞ্চুরি। পরের ইনিংসে করেন ৮২ রান। সব মিলিয়ে এ সিরিজে এখন পর্যন্ত তিনি করেছেন ৬ ইনিংসে ১৩৪.২ গড়ে ৬৭১ রান।
ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জিতে উচ্ছ্বসিত টিম পেইন। তবে এজন্য তিনি পুরো কৃতিত্ব দিয়েছেন স্মিথকে, ‘আমার ক্যারিয়ারে দেখা সবচেয়ে সেরা ব্যাটসম্যান স্মিথ। সেটা তিনি এ টেস্টের মাধ্যমে আবারও প্রমাণ করেছেন। তিনি খেলা খুব ভালো বুঝতে পারেন।’
এদিকে অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারও স্মিথকে সেরা খেলোয়াড় হিসেবে অভিহিত করেছেন, ‘আমাদের দলে সেরা পেস ও সেরা ব্যাটসম্যান রয়েছে। বিরাট কোহলি যেভাবে তিন ফরম্যাটে খেলে, তাতে ওকেই আমার সেরা ব্যাটসম্যান মনে হয়েছিল। কিন্তু স্মিথ অন্য উচ্চতার খেলোয়াড়। ও অনেক সমস্যার সমাধান করে দেয়। ওর খেলার যে ক্ষুধা, তা আমি আর কারও মধ্যেই দেখেনি।’

সর্বশেষ..