সারা বাংলা

প্রতিটন ৭৫০ মার্কিন ডলারে রপ্তানির অনুমতি ভারতের

বেনাপোলে পেঁয়াজ প্রবেশ করেনি

প্রতিনিধি, বেনাপোল (যশোর): বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় আটকে থাকা পেঁয়াজের কোনো ট্রাক বাংলাদেশে গতকালও প্রবেশ করেনি। কবে নাগাদ আসবে, তা নিশ্চিত করে বলতে পারেননি ওপারের রপ্তানিকারকরা। গত শুক্রবার রাতে ওপারে শুধু আটকে থাকা পেঁয়াজের ট্রাকগুলো বাংলাদেশে রপ্তানির অনুমতি দেয় ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়।

তবে যেসব পেঁয়াজের চালান কাস্টমস রেজিস্টারে এন্ট্রি আছে, শুধু সেসব পেঁয়াজের চালান বাংলাদেশে রপ্তানি হবে বলে ওপারের সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান। 

এদিকে বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে আটকে থাকা ট্রাকের পেঁয়াজ ৪০ থেকে ৫০ শতাংশ পচে যাওয়ায় সেগুলো গত বৃহস্পতিবার রাতে ফিরিয়ে নিয়ে গেছেন রপ্তানিকারকরা। তারা স্থানীয় বাজারে ও বিভিন্ন আড়তে কম দামে সেগুলো বিক্রি করে দিয়েছেন। ফলে তাদের মোটা অঙ্কের লোকসান গুনতে হচ্ছে।

ভারতের রপ্তানিকারক ভজন দাস জানিয়েছেন, পেঁয়াজের আগের রপ্তানিমূল্য ২২০ ডলার থেকে বাড়িয়ে প্রতিটন ৭৫০ মার্কিন ডলারে নতুন করে এলসি দেওয়া হলে তারা পেঁয়াজ রপ্তানি করতে পারবেন। 

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি চালু রয়েছে বর্তমানে। পেঁয়াজ আমদানি হলেও দ্রুত খালাসের জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..