প্রিন্ট করুন প্রিন্ট করুন

‘প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করছে সরকার’

নিজস্ব প্রতিবেদক: সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার একটি বৈষম্যহীন সমাজ গঠনে কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধীদের জীবন মান উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার। গতকাল রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের সুবর্ণ ভবন মিলনায়তনে ‘বিশ্ব সেরিব্রাল পালসি অটিজম দিবস-২০২২’ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী (ভার্চুয়ালি) এসব কথা বলেন। নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা (এনডিডি) ট্রাস্ট এ আলোচনা সভার আয়োজন করে।

মন্ত্রী বলেন, দেশে যখন একটি শান্ত পরিবেশ বিরাজ করছে, তখন মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী চক্র বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে তা ধ্বংস করার পাঁয়তারা করছে। তাদের জনগণ প্রত্যাখান করেছে। এ মুষ্টিমেয় স্বাধীনতা বিরোধীরা কখনোই সফল হতে পারবে না।

প্রতিবন্ধীদের জন্য গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোকপাত করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সংবিধানে প্রতিবন্ধীদের অধিকারের বিষয় সন্নিবেশিত করে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের মূলধারাতে নিয়ে এসেছেন। মন্ত্রী সেরিব্রাল পালসি প্রতিবন্ধীর জীবন মান উন্নয়নে আন্তরিকভাবে কাজ করতে সবার প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, প্রতিবন্ধীদের একসময় অভিশাপ মনে করার কুসংস্কার সমাজে প্রচলিত ছিল। প্রাকৃতিক কারণে একজন ব্যক্তি প্রতিবন্ধী হতে পারেন। সবাইকে তাদের পাশে থাকতে হবে। তাদের অগ্রগতিতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে।

পরে সেরিব্রাল পালসি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে অনুদানের চেক হস্তান্তর করা হয়।