প্রিন্ট করুন প্রিন্ট করুন

প্রত্যাশার চেয়ে কম প্রবৃদ্ধি জার্মানির রফতানি খাতে

 

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের অক্টোবরে জার্মানির রফতানি খাতে প্রত্যাশার তুলনায় কম প্রবৃদ্ধি হয়েছে। ফলে ইউরোপের বৃহত্তম অর্থনীতির এ দেশটির বছরের শেষ প্রান্তিকে প্রত্যাশিত প্রবৃদ্ধি অর্জন অনেকটা কঠিন হয়ে গেল বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর বিজনেস রেকর্ডার।

জার্মানির ফেডারেল স্ট্যাটিসটিক অফিসের তথ্যমতে, গত মাসে দেশটির রফতানি বেড়েছে দশমিক পাঁচ শতাংশ। আর আমদানি বেড়েছে এক দশমিক তিন শতাংশ। জর্মানির অর্থনীতির প্রধান উৎস রফতানি খাত। দেশটির কারখানা উৎপাদন হ্রাস পাওয়ায় অক্টোবরে প্রত্যাশার চেয়ে কম রফতানি হয়েছে। গত ১২ মাসে গড়ে রফতানি বড়েছে দশমিক এক শতাংশ। এর আগের বছর গড় বৃদ্ধি ছিল দশমিক তিন শতাংশ।

রফতানি খাতের প্রবৃদ্ধির এ শ্লথগতি বছরের শেষ তিন মাসের লক্ষ্যমাত্রা অর্জনকে চ্যালেঞ্জের মধ্যে ফেলে দিচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

নেদারল্যান্ডসভিত্তিক বহুজাতিক ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান আইএনজির অর্থনীতি বিশ্লেষক কার্স্টেন বিরেস্কি বলেন, সম্প্রতি পাউন্ড-স্টার্লিংয়ের মান কমে যাওয়া এবং যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের ব্যবসায়িক নীতি নিয়ে অনিশ্চয়তা জার্মানির রফতানিতে নেতিবাচক প্রভাব ফেলেছে।

অর্থনীতিবিদ জরাগ জেনার বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে যাওয়ায় জার্মানির রফতানি বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়েছে। জার্মানের গাড়ির জন্য ব্রিটেন খুব গুরুত্বপূর্ণ বাজার। কিন্তু ব্রেক্সিটের পর গাড়ি রফতানি কমে গেছে। বিশ্লেষকরা সতর্ক করে বলেন, জার্মানিকে তাদের প্রবৃদ্ধি ধরে রাখতে দ্রুত বিনিয়োগ বাড়াতে হবে।