দিনের খবর বিশ্ব প্রযুক্তি

প্রথম দিনেই দুর্ঘটনার কবলে চালকবিহীন বাস

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের লাস ভেগাস-এ সেবা শুরুর প্রথম দিনেই দুর্ঘটনায় পড়েছে স্বচালিত শাটল বাস। কয়েকজন যাত্রী নিয়ে ধীর গতিতে চলতে থাকা একটি মালবাহী লরির সঙ্গে সংঘর্ষ হয় চালকবিহীন এ বাসটির।  এতে ১২ জন যাত্রী ছিল। তবে কেউ হতাহত হননি। খবর বিবিসি।

লরির মানব চালকের ভুলের কারণেই দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন একজন কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের সড়কে ব্যবহূত এটিই প্রথম স্বচালিত শাটল বাস। এটি নির্মাণ করেছে গুগলের অ্যালফাবেটের প্রতিষ্ঠান ওয়েইমো। আর এর কম্পিউটার সিস্টেম তৈরি করছে ফরাসি প্রতিষ্ঠান নাভায়া।

বাসটিতে রয়েছে একটি কম্পিউটার মনিটর ও জিপিএস। ব্রেক পেডেল বা স্টিয়ারিং হুয়েলের জায়গায় আছে ইলেকট্রিক কার্ব সিস্টেম। কম্পিউটার প্রোগ্রামে যে সিস্টেম সেট করা হয়েছে বাসটি সেভাইে নির্দেশ পালন করবে। সামনের গাড়ি দেখে ঠিক সময়ে থেমে গেছে। কিন্তু লরি চালক যথা সময়ে নামে নি। তাই এ দুর্ঘটনা।

যাত্রীদেরকে এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার জন্যই নকশা করা হয়েছে শাটলটি। একই প্রযুক্তি লন্ডনেও পরীক্ষা করছে প্রতিষ্ঠানটি। ঘন্টায় সর্বোচ্চ ৪৫ কিলোমিটার বেগে ১৫জন পর্যন্ত যাত্রী পরিবহন করতে পারে শাটলটি। তবে, সাধারণত এটি ঘন্টায় ২৫ কিলোমিটার বেগে চলে।

লাস ভেগাস-এর এক মুখপাত্র বলেন, দুর্ঘটনাটি খুবই নগণ্য এবং কিছু নিয়মিত পরীক্ষানিরীক্ষার পর এটি বৃহস্পতিবারই আবার রাস্তায় নামানো হবে বলে আশা করা হচ্ছে।

তথ্য কর্মকর্তা জেইস র‍্যাডকে বলেন, সরু গলি থেকে একটি সরবরাহ ট্রাক বের হচ্ছিল। শাটলটি সেটিই করেছে যা করার কথা ছিল এবং এটি থেমে গেছে। দুর্ভাগ্যজনকভাবে ট্রাকটির মানব চালক থামেননি।

এর আগেও স্বচালিত গাড়ির কিছু দুর্ঘটনার কথা শোনা গেছে। কিন্তু প্রায় প্রতিটি ক্ষেত্রেই দুর্ঘটনায় মানব চালককে দায়ী করা হয়েছে।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..