কোম্পানি সংবাদ

প্রথম প্রান্তিকে ইন্ট্রাকোর ইপিএস বেড়েছে দুই পয়সা

নিজস্ব প্রতিবেদক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড। আর গত বছরের তুলনায় এ বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় দুই পয়সা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় হয়েছে ১৫ পয়সা, আগের বছর একই সময় ছিল ১৩ পয়সা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় দুই পয়সা বেড়েছে। এছাড়া ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৩ টাকা ছয় পয়সা, যা ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর তারিখে ছিল ১২ টাকা ৯৭ পয়সা। আর এ প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৪০ পয়সা। আগের বছর একই সময় ছিল ২০ পয়সা।

সম্প্রতি কোম্পানিটির পরিচালনা পর্ষদ এলপিজি সিলিন্ডার ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরি কেনার সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থে এ ফ্যাক্টরি কেনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পর্ষদ। এর আগে পুঁজিবাজার থেকে উত্তোলিত এ অর্থে চট্টগ্রামের পতেঙ্গায় বোতলজাতকরণ প্লান্ট স্থাপন করতে চেয়েছিল। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থে নতুন তৈরি একটি এলপিজি সিলিন্ডার ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরি কেনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পর্ষদ। কুমিল্লার সদর দক্ষিণে অবস্থিত এলপিজি সিলিন্ডার তৈরির আধুনিক মেশিনারিজসহ ৪০ হাজার বর্গফুটের স্টিলের তৈরি বিল্ডিংয়ের এ কারখানাটি কিনতে ব্যয় হবে ৩১ কোটি ৫০ লাখ টাকা। কারখানার প্রতিদিন উৎপাদন ক্ষমতা দুই হাজার পিস। বোতলজাতকরণ প্লান্টের চেয়ে এলপিজি সিলিন্ডার ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরির মাধ্যমে কোম্পানিটি বেশি লাভবান হবে বলে এটি কেনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। আর কোম্পানির ১২তম বার্ষিক সাধারণ সভায় বিনিয়োগকারীদের অনুমতিক্রমে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। এছাড়া কোম্পানিটি ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যবসার সম্প্রসারণের পাশাপাশি চলতি মূলধন জোগানের লক্ষ্যে সঞ্চিত আয় মূলধন হিসেবে ব্যবহার করার জন্য বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..