প্রথম প্রান্তিকে এএফসি এগ্রোর ইপিএস ২২ পয়সা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের তুলনায় ২২ পয়সা বেড়েছে এএফসি এগ্রো বায়োটেক লিমিটেডের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২১) কোম্পানিটির ইপিএস হয়েছে ২৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল সাত পয়সা (লোকসান)। অর্থাৎ ইপিএস বেড়েছে ২২ পয়সা। ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩০ পয়সা। আর প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে এক টাকা ৫২ পয়সা (লোকসান)।

সম্প্রতি কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে শুধু সাধারণ বিনিয়োগকারীদের জন্য শূন্য দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ পয়সা। ৩০ জুন, ২০২১ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৭ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

কোম্পানিটি ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১১৫ কোটি ২১ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির মোট ১১ কোটি ৫২ লাখ ১৬ হাজার ২০০ শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে ৩০ দশমিক ২৯ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, প্রাতিষ্ঠানিক ৩৮ দশমিক ৩৫ শতাংশ, এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩১ দশমিক ৩৬ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর আট দশমিক ৭৫ শতাংশ বা দুই টাকা ৬০ পয়সা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ ৩২ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৩২ টাকা ৩০ পয়সা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ৩০ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ৩২ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৪ টাকা ৩০ পয়সা থেকে ৩৮ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। আর দিনভর কোম্পানিটির মোট ৪৩ লাখ ৯৩ হাজার ৮১৪ শেয়ার এক হাজার ৬৩৩ বার হাতবদল হয় যার বাজারদর ১৪ কোটি ১৮ লাখ ৮০ হাজার টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯৩৯  জন  

সর্বশেষ..