খবর

প্রধানমন্ত্রীর ছবিযুক্ত নোট ছাড়েনি বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত ভুয়া ১০০ টাকার নোটের ছবি জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক। এ ধরনের ছবি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার-প্রচারণা না করার জন্য একটি প্রেস নোট জারি করেছে ব্যাংক কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর ছবি যুক্ত করে ১০০ টাকার নোটের ছবি ছড়িয়ে দিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী ব্যক্তিদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত কোনো নোট বাংলাদেশ ব্যাংক ছাপেনি। ফেসবুকে যে ছবি দেখা যাচ্ছে, তা ভুয়া নোটের ছবি। বর্তমানে কাগুজে নোটে বঙ্গবন্ধুর ছবি আছে। নতুন করে প্রধানমন্ত্রীর ছবিযুক্ত কোনো নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত হয়নি।
বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মাধ্যমে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের ছবি পাওয়া যাচ্ছে। এ নোটের সম্মুখভাগের বাঁ পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পেছনভাগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি রয়েছে। যে নোটের ছবি দেখা যাচ্ছে, তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন।
প্রসঙ্গত, বর্তমানে বাজারে রয়েছে ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোট। এগুলোর কোনোটিতেই প্রধানমন্ত্রীর ছবি নেই।

সর্বশেষ..