প্রিন্ট করুন প্রিন্ট করুন

প্রধানমন্ত্রীর ফ্লাইটে ত্রুটি : বিমানের আরও তিন প্রকৌশলী বরখাস্ত

শেয়ার বিজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটের ইঞ্জিনে ত্রুটির ঘটনায় রাষ্ট্রীয় সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের আরও তিনজন শীর্ষ প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ঘটনা তদন্তে বিমানের তিন সদস্যের কমিটির চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে তাদের বরখাস্ত করা হয় বলে সংস্থার জনসংযোগ বিভাগের মহাব্যস্থাপক শাকিল মেরাজ গণমাধ্যমকে জানিয়েছেন। খবর বিডিনিউজ।

তথ্যানুযায়ী, ওই ঘটনায় বিমানের চিফ ইঞ্জিনিয়ার (প্রডাকশন) দেবেশ চৌধুরী, চিফ ইঞ্জিনিয়ার (কোয়ালিটি অ্যাসিউরেন্স) এসএ সিদ্দিক ও প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (সিস্টেম অ্যান্ড মেইনটেইনেন্স) বিল্লাল হোসেনকে বরখাস্ত হয়েছে।

শাকিল মেরাজ গণমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রীর বিমানে ক্রটির ঘটনা তদন্তে বিমানের ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট যে তদন্ত কমিটি করা হয়েছিল, গত সোমবার সে কমিটি বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আহমেদের কাছে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছেন। কমিটির সুপারিশের ভিত্তিতে ওই তিনজনকে সাসপেন্ড করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বোয়িং যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের আশখাবাত বিমানবন্দরে জরুরি অবতরণে বাধ্য হয়। ত্রুটি মেরামত শেষে প্রায় ৪ ঘণ্টা পর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের উদ্দেশে যাত্রা করে বিমানটি। ওই ঘটনা তদন্তে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ছাড়াও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষও (বেবিচক) কমিটি করেছিল। ঘটনার পর প্রাথমিক তদন্তের ভিত্তিতে এর আগে বিমানের প্রকৌশল কর্মকর্তা এসএম রোকনুজ্জামান, সামিউল হক, মিলন চন্দ্র বিশ্বাস, লুৎফুর রহমান, জাকির হোসাইন ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।