দিনের খবর

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। গতকাল বুধবার দিবাগত রাত সোয়া ১টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় সিরাজগঞ্জের উল্লাপাড়া আকবর আলী সরকারি কলেজ মাঠে এইচ টি ইমামের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত তাঁর মরদেহ রাখা হবে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে। বাদ আছর গুলশানের আজাদ মসজিদে প্রধানমন্ত্রীর দীর্ঘদিনের এই উপদেষ্টার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপরই বনানী কবরস্থানে দাফন করা হবে এইচ টি ইমামকে। রাত তিনটায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল থেকে ফিরে সাংবাদিকদের এসব তথ্য জানান, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এর আগে বুধবার (০৩ মার্চ) পরিবারের সদস্যরা জানান, গত কয়েক দিন ধরে সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে আছেন। মঙ্গলবার (০২ মার্চ) থেকে তার শারীরিক অবস্থা বেশ খারাপ ছিলো।

২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন হোসেন তৌফিক ইমাম। যিনি দেশের রাজনৈতিক অঙ্গনে এইচ টি ইমাম নামে পরিচিত। তার বর্তমান বয়স ৮২ বছর।

এইচ টি ইমাম ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়াম্যানের দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠন করলে তিনি মন্ত্রীর মর্যাদায় প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা হন। দ্বিতীয় মেয়াদে ২০১৪ সালে হন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এইচ টি ইমাম দলের প্রচার ও প্রকাশনা কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
এইচ টি ইমামের জন্ম ১৯৩৯ সালের ১৫ই জানুয়ারি টাঙ্গাইলে। ১৯৫২ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। ১৯৫৪ তে পাবনা এডওয়ার্ড কলেজ থেকে ইন্টারমিডিয়েট শেষে রাজশাহী কলেজ থেকে অর্থনীতিতে অনার্সসহ বিএ ডিগ্রি এবং ১৯৫৮ তে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রী অর্জন করেন। কর্মজীবন শুরু করেন রাজশাহী সরকারি কলেজের প্রভাষক হিসেবে। ১৯৬১ সালে যোগ দেন পাকিস্তান সিভিল সার্ভিসে।

১৯৭১ এ মুক্তিযুদ্ধকালীন সময়ে বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা এই আমলা বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর খন্দকার মোস্তাকের মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করায় জনপ্রশাসনে ব্যাপক প্রভাব ছিল এইচ টি ইমামের।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..