সারা বাংলা

প্রধানমন্ত্রী গৃহহীনদের জন্য নির্মিত ঘর হস্তান্তর করবেন কাল

শেয়ার বিজ ডেস্ক: মুজিববর্ষ উপলক্ষে নাটোর, মুন্সীগঞ্জ, যশোর, চাঁপাইনবাবগঞ্জ, শেরপুর, ঠাকুরগাঁওসহ দেশের বিভিন্ন জেলায় গৃহহীন পরিবারকে জমিসহ ঘর দিচ্ছে সরকার। ইতোমধ্যে এসব ঘরের নির্মাণকাজ শেষ হয়েছে। আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে এসব ঘর হস্তান্তর করবেন।

নাটোর প্রতিনিধি জানান, মুজিববর্ষ উপলক্ষে নাটোর সদরসহ সাতটি উপজেলায় ৫৫৮ গৃহহীন পরিবারকে ঘর দিচ্ছেন সরকার। আশ্রয়ণ-২ প্রকল্প অনুযায়ী ঘরগুলো নির্মাণ করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক মো. শাহরিয়াজ।

জেলা প্রশাসক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§শতবার্ষিকীতে দেশের সব ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে এ প্রকল্প নেয়া হয়েছে। দুই শতাংশ খাসজমি বন্দোবস্ত প্রদান করে পুনর্বাসনের লক্ষ্যে সারা দেশে প্রথম পর্যায়ে ৬৬ হাজার ১৮৯টি গৃহ নির্মাণের জন্য অর্থ বরাদ্দ প্রদান করা হয়েছে। গত ডিসেম্বরে এ প্যাকেজে ৯ কোটি ৫৪ লাখ ১৮ হাজার টাকা ব্যয়ে নাটোরের সাত উপজেলায় ৫৫৮টি ঘর নির্মাণকাজ শুরু হয়। এরই মধ্যে এসব ঘরের নির্মাণকাজ সমাপ্তির পথে। এখন কবুলিয়াত ও সনদ প্রদানের কাজ চলছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিডিএলজি গোলাম রাব্বি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল ইসলাম, নেজারত ডেপুটি কালেক্টর জুয়েল আহমেদ, সহকারী কমিশনার (আইসিটি) শরীফ শাওন প্রমুখ।

এদিকে মুন্সীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান প্রকল্পের আওতায় মুন্সীগঞ্জের ছয়টি উপজেলার ৫০৮ পরিবারকে জমি ও সেমি পাকা ঘর দেয়া হচ্ছে। গতকাল জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এসএম শফিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায় প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§শতবর্ষ উপলক্ষে সরকারের আশ্রয়ণ-২ প্রকল্পের আওয়াত চাঁপাইনবাবগঞ্জের পাঁচ উপজেলায় ১৩১৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবার গৃহ পাচ্ছেন। এ গৃহগুলো আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। ভূমিহীন ও গৃহহীন পরিবারের গৃহ উদ্বোধনের বিষয়টি গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে জানান, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।

জেলা প্রশাসক জানান, জেলার পাঁচটি উপজেলায় এক হাজার ৩১৯টি গৃহ নির্মাণ করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সল্লা গ্রামে প্রকল্প স্থানে ব্যাপক আয়োজন করা হয়েছে। সেদিনই উপভোগীদের হাতে জমির দলিলও গৃহের চাবি তুলে দেয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ ওরাঁও, এনডিসি রবিন মিয়া প্রমুখ।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, গতকাল ঠাকুরগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম জানিয়েছেন, জেলার পাঁচটি উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য ৭৯২টি গৃহনির্মাণ করা হয়েছে। আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে সারা দেশে ন্যায় জেলার এসব ঘর হস্তান্তর করবেন।

তিনি বলেন, জেলার একজন মানুষও গৃহহীন থাকবে না। প্রথম পর্যায়ে গৃহ নির্মাণকাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। দ্বিতীয় পর্যায়ে এক হাজার ২১৭টি গৃহের জমি নির্বাচন ও নির্মাণকাজ চলমান রয়েছে।

এর আগে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক নুর কুতুবুল আলম, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, সাধারণ সম্পাদক লুৎফর রহমান মিঠু প্রমুখ।

শেরপুর প্রতিনিধি জানান, মুজিববর্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় শেরপুরের পাঁচ উপজেলায় ২৯১ ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে জমিসহ নতুন ঘর। গতকাল দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় আয়োজিত ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন-সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জেলা প্রশাসক আনার কলি মাহবুব।

তিনি বলেন, ঘরগুলো নির্মাণে মোট ব্যয় হয়েছে পাঁচ কোটি তিন লাখ ৫৫ হাজার টাকা। ইতোমধ্যে ২০৭টি ঘরের নির্মাণকাজ শেষ হয়েছে। বাকিগুলোর নির্মাণকাজও শেষ পর্যায়ে রয়েছে। এ সময় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তোফায়েল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ওয়ালীউল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুক্তাদিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

যশোর প্রতিনিধি জানিয়েছেন, যশোরের আট উপজেলায় প্রথম ধাপে ৬৬৬টি পরিবারকে প্রধানমন্ত্রী কর্তৃক জমিসহ ঘর প্রদান করা হবে। গতকাল যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী সারা দেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর প্রদানের উদ্যোগ নিয়েছেন। তারই অংশ হিসেবে যশোরের আট উপজেলায় এক হাজার ৭৩টি পরিবারকে জমিসহ নতুন ঘর দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। সংবাদ সম্মেলনে জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..