দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

প্রভাবশালী ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মার্কিন সাময়িকী ফোর্বস

নিজস্ব প্রতিবেদক: প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস প্রকাশিত বিশ্বে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২৯ নম্বরে স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বৃহস্পতিবার এ তালিকা প্রকাশ করা হয়।

ফোর্বসের প্রকাশিত ওই তালিকার শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। এছাড়া ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের ক্রিস্টিন লগার্দের অবস্থান দ্বিতীয় ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। এবার ওই তালিকায় ৩৪ নম্বরে প্রথমবারের মতো স্থান পেয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

গত মার্চে ক্রাইস্ট চার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর মুসলমানদের প্রতি সমবেদনা জানিয়ে বিশ্বব্যাপী আলোচনায় আসা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন আছেন ৩৮তম স্থানে। এছাড়া ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ আছেন ৪০তম স্থানে এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকন্যা ইভাঙ্কা ট্রাম্প আছেন ৪২তম স্থানে।

ক্ষমতাধরদের এ তালিকায় বার্বাডোজের পপতারকা রিহানা আছেন ৬১তম স্থানে ও যুক্তরাষ্ট্রের সংগীতশিল্পী টেইলর সুইফট আছেন ৭১তম স্থানে। এছাড়া খেলোয়াড়দের মধ্যে টেনিসতারকা সেরেনা উইলিয়াম রয়েছেন ৮১তম স্থানে। একশজনের এ তালিকায় সবশেষ নামটি গ্রেটা থানবার্গ। ধরিত্রীকে রক্ষায় স্কুল বাদ দিয়ে জলবায়ু আন্দোলনে শামিল হওয়া এই সুইডিশ কিশোরী এবার টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন।

প্রসঙ্গত, ফোর্বসের গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ২৬তম স্থানে, তার আগের বছর তিনি ছিলেন ৩০ নম্বরে, তার আগের বছর ছিলেন ৩৬ নম্বরে এবং ২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম।

শেখ হাসিনা প্রসঙ্গে ফোর্বস ম্যাগাজিনে বলা হয়েছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। এখন চতুর্থ মেয়াদে ক্ষমতায় আছেন তিনি। এটাকেই নিজের শেষ মেয়াদ বলে মনে করেন শেখ হাসিনা। তিনি খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসেবা বাড়ানোর মতো ইস্যুতে মনোনিবেশ করেছেন।

বাংলাদেশের ইতিহাসে দীর্ঘকাল ধরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। তিনি চতুর্থবারের মতো জয়ী হয়ে টানা তিনবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৮১ সাল থেকে টানা প্রায় ৩৮ বছর ধরে বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগের দলীয় প্রধানের দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। ১৯৯৬ সালের ২৩ জুন প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। এর পর থেকেই শক্তহাতে দলকে নিয়ন্ত্রণ করছেন শেখ হাসিনা। দেশের খাদ্য নিরাপত্তা, শিক্ষার উন্নয়ন ও স্বাস্থ্যসেবার প্রতি জোর দিচ্ছেন তিনি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..