বিশ্ব প্রযুক্তি

প্রযুক্তি খাতে ১০০ মিলিয়ন ডলার তহবিল ঘোষণা করল দুবাই  

 

শেয়ার বিজ ডেস্ক: উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাত তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ বাড়াচ্ছে। দেশটির দুবাই ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল সেন্টার (ডিআইএফসি) প্রযুক্তি খাতে ১০০ মিলিয়ন ডলারের এক তহবিল ঘোষণা করছে। বৈশ্বিক অর্থনৈতিক খাতে দ্রুত সেবা বাড়াতে ফিন্যান্সিয়াল টেকনোলজি নির্ভর হচ্ছে দেশটি। গত বুধবার এক অনুষ্ঠানে ডিআইএফসির গভর্নর ঈসা কাজীম বলেন, এ তহবিল দুবাইয়ে আন্তর্জাতিক মানের একটি নিজস্ব হাব তৈরিতে ভূমিকা রাখবে। আরব নিউজ।

তিনি বলেন, এই হাব বা স্টার্ট আপের মাধ্যমে মধ্যপ্রাচ্যসহ এশিয়া ও আফ্রিকায় ব্যাংক, বিমা ও অর্থনীতি বিষয়ক প্রতিষ্ঠানে প্রযুক্তিগত সেবা প্রদান করা হবে। একই সঙ্গে বাজার অর্থনীতিতে পরিবেশবান্ধব ইকোসিস্টেম তৈরি করা হবে।

তিনি বলেন, বাজারে আমাদের জন্য অনেক সুযোগ রয়েছে। তিনি আরও বলেন, এ তহবিল ক্ষুদ্র ও মাঝারি আকারের স্টার্ট আপ ভেনচারে সহায়তা করবে। উবার-সহ বিভিন্ন প্রযুক্তি খাতে এ ১০০ মিলিয়ন ডলার ব্যয় করা হবে। এজন্য প্রাথমিকভাবে এক হাজার অর্থনৈতিক প্রতিষ্ঠান গড়ে তোলা হবে, যেখানে প্রায় ৫০ হাজার কর্মশক্তি বাড়বে।

প্রসঙ্গত, ২০১৪ সালে বিশ্ববাজারের জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলো তেলনির্ভরতা কমিয়ে বিকল্প অর্থনীতির দিকে ঝুঁকছে। ইতোমধ্যে সৌদি আরব অর্থনৈতিক সংস্কারের ‘ভিশন ২০৩০’-সহ নানা কর্মসূচির ঘোষণা দিয়েছে।

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..