প্রশান্ত মহাসাগরে যৌথ মহড়ায় চীন-রাশিয়া

শেয়ার বিজ ডেস্ক: প্রশান্ত মহাসাগরে প্রথমবারের মতো যৌথ মহড়া পরিচালনা করে চীন ও রাশিয়া। প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে দেশ দুটির যুদ্ধজাহাজ প্রথমবারের মতো যৌথ মহড়া পরিচালনা করা হয়। গতকাল এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এক সপ্তাহব্যাপী চলা এ যৌথ মহড়া শনিবার শেষ হয়েছে। মহড়ায় রাশিয়া ও চীনের পাঁচটি করে মোট ১০টি যুদ্ধজাহাজ অংশ নেয়। খবর: বিবিসি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, মহড়ার অংশ হিসেবে প্রথমে কয়েকটি জাহাজ সুগারু প্রণালি অতিক্রম করে। এ মহড়ার প্রধান উদ্দেশ্য হচ্ছে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা ও সামুদ্রিক অর্থনীতিসহ দু’দেশের স্বার্থ রক্ষা করা। দু’দেশের নৌবাহিনী যৌথ কৌশলগত রণকৌশলের অনুশীলন এবং একাধিক সামরিক মহড়া পরিচালনা করেছে বলেও বিবৃতিতে জানানো হয়।

এর আগে সুগারু প্রণালি দিয়ে রাশিয়া-চীনের ১০টি জাহাজ যাওয়ার কথা জানিয়েছিল জাপান। নৌ জাহাজগুলোর কার্যক্রমের ওপর নজর রাখা হচ্ছে বলেও জাপানের পক্ষ থেকে বলা হয়েছিল। ওই প্রণালি জাপানের মূল ভূখণ্ড ও হোক্কাইডো দ্বীপকে আলাদা করেছে।

সামরিক অংশীদারিত্বের আওতায় দফায় দফায় সামরিক মহড়া চালিয়ে আসছে দেশ দুটি। এর আগে চলতি মাসের শুরুর দিকেও চীন-রাশিয়া জাপান সাগরে সামরিক মহড়া চালিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন চলতি বছরের শুরুতে বলেছিলেন, মস্কো ও চীনের সম্পর্ক পাহাড়ের মতো দৃঢ়, যা কখনও আলাদা করা যাবে না। পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় কয়েক বছর ধরে দেশ দুটি ঘনিষ্ঠ সামরিক ও কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১৫  জন  

সর্বশেষ..