প্রিন্ট করুন প্রিন্ট করুন

প্রাইম ব্যাংকে খেলাপি নর্থপুল বিডি লিমিটেড

সাইফুল আলম, চট্টগ্রাম: বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষের চট্টগ্রাম ইপিজেটে নিবন্ধিত দেশি ও বিদেশি মালিকানাধীন কোম্পানি নর্থপুল (বিডি) লিমিটেড। প্রতিষ্ঠানটি ব্যবসা পরিচালনার জন্য প্রাইম ব্যাংকের সিইপিজেটের অফ শো ইউনিট থেকে ঋণ সুবিধা নেয়। ঋণের টাকা পরিশোধ না করে বাংলাদেশি, আমেরিকান ও হংকংয়ের তিন ব্যবসায়ী লাপাত্তা। যাদের কাছে প্রাইম ব্যাংকের ১২৮ কোটি টাকারও বেশি পাওনা রয়েছে। এ ঋণ আদায়ে ব্যাংক কর্তৃপক্ষ চট্টগ্রামের অর্থঋণ আদালত বন্ধকি সম্পত্তি নিলামে তুলেছে। 

প্রাইম ব্যাংক সূত্রে জানা যায়, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষের চট্টগ্রাম ইপিজেটে নিবন্ধিত বিদেশি মালিকানাধীন কোম্পানি নর্থপুল। পোশাক খাতের ব্যবসার জন্য প্রাইম ব্যাংকের সিইপিজেট অফ শো ব্যাংকিং ইফনিট থেকে ঋণ সুবিধা গ্রহণ করে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মার্কিন নাগরিক স্টিভেন ডেবিট এবং ব্যবস্থাপনা পরিচালক কুমিল্লার খাদেম রসুল ভূইয়া আর পরিচালক হংকংয়ের নাগরিক পেং ইউং হং। এছাড়া এ প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডার হিসেবে হংকংয়ের প্রতিষ্ঠান নর্থপুল লিমিটেড। কয়েক বছর ধরে বন্ধ থাকা এ প্রতিষ্ঠানের কাছে ব্যাংকটির খেলাপি পাওনার পরিমাণ ১২৮ কোটি ৫১ লাখ ৪৯ হাজার ৬৩৯ টাকা। এসব পাওনা আদায়ে চট্টগ্রামের অর্থঋণ আদালত আগামী ১৯ মে নিলামের মাধ্যমে ব্যাংকের পাওনা আদায়ে উদ্যোগ নিয়েছে। আর নিলামের তালিকায় আছে বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষের চট্টগ্রাম ইপিজেটে প্লট ২২, ২৩ ও ২৪ নং প্লটে ৬,১৪৪ বর্গফুটের কারখানাসহ সব স্থাপনা ও মালামাল।  

চট্টগ্রাম অর্থঋণ আদালত সূত্রে জানা যায়, চট্টগ্রাম অর্থঋণ আদালতে পাওনা আদায়ে ২০২১ সালের প্রাইম ব্যাংক জারি মামলা করে। মামলা নং ৪৯/২০২১। বর্তমানে মামলাটি বিচারাধীন। এর আগে চেক প্রত্যাখ্যানের মামলাসহ অর্থঋণ আদালতে মামলাও করা হয়। 

নাম প্রকাশে অনুচ্ছিক ব্যাংকটির একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষের চট্টগ্রাম ইপিজেটে নিবন্ধিত বিদেশি মালিকানাধীন কোম্পানি নর্থপুল (বিডি) লিমিটেড। পোশাক খাতের ব্যবসার জন্য প্রাইম ব্যাংক লিমিটেডের সিইপিজেট অফ শো ব্যাংকিং ইউনিট থেকে ঋণ সুবিধা গ্রহণ করে। প্রথমদিকে ব্যাংকের পাওনা কিছু পরিশোধ করলেও পরে আর পাওনা পরিশোধ করেনি। এরপর মামলা করা হয়। মামলাও চলমান।

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষের মহাব্যবস্থাপক মশিউদ্দিন বিন মেসবাহ শেয়ার বিজকে বলেন, চট্টগ্রাম ইপিজেটে নিবন্ধিত পোশাক খাতের কোম্পানি নর্থপুল (বিডি) লিমিটেড। বর্তমানে কারখানাটি বন্ধ। কারখানাটির কাছে বকেয়া পাওনা নিয়ে বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা), এনবিআর ও ব্যাংকের মধ্যে মামলা আছে। আর মামলা নিষ্পত্তি না হওয়ায় কারখানা বিষয়ে কোনো ধরনের সিদ্ধান্ত নেয়া যাচ্ছে না। এখন কারখানাটি টারমিনেট অবস্থায় আছে। বিষয়টি পুরোনো হওয়ায় বিস্তারিত বলতে পারছি না।

এ বিষয়ে গতকাল বিকালে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হারুন উর রশিদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি শেয়ার বিজকে বলেন, আমি একটি মিটিংয়ে আছি। পরে ফোন দিয়েন।