Print Date & Time : 27 January 2022 Thursday 7:33 am

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক: এ বছর কেন্দ্রীয়ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। বার্ষিক পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করে ফলাফল দেওয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এমন প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদিত সারসংক্ষেপ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছেছে। আগামী কয়েক দিনের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে। প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের বলেছিলেন, প্রাথমিকের সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হবে না। বার্ষিক মূল্যায়নের মতো শ্রেণি মূল্যায়ন করা হবে। শ্রেণি মূল্যায়নের ফল অনুযায়ী বোর্ডের সনদ পাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা। আর, বিদ্যালয় থেকে সনদ পাবে পিইসি পরীক্ষার্থীরা। সব শ্রেণির শ্রেণি সমাপনী মূল্যায়ন চলছে। চলমান অ্যাসাইনমেন্ট মূল্যায়ন চলছে। অষ্টম শ্রেণিরও সমাপনী মূল্যায়ন হবে। সেখানে সামষ্টিক পরীক্ষা হবে—কিছুটা অ্যাসাইনমেন্ট যেটা হচ্ছে, সেটা দিয়ে হবে। আমরা আশা করছি, সনদ দিয়ে দিতে পারব। তাদের সনদ তো একটা দিতে হবে। অষ্টম শ্রেণির পর অনেকের হয়তো পড়াশোনার সুযোগ হয় না। সেটা আমরা বোর্ডের সঙ্গে আলোচনা করে ঠিক করব। শিক্ষার্থীরা আগের মতো বোর্ডের সনদ পাবে।’