বিশ্ব সংবাদ

প্রিন্স ফিলিপের শেষকৃত্য ১৭ এপ্রিল

শেয়ার বিজ ডেস্ক: আগামী ১৭ এপ্রিল হ্যামশায়ারের রাজকীয় আবাস উইন্ডসর ক্যাসলে অনুষ্ঠিত হবে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠান। স্থানীয় সময় শনিবার বাকিংহাম প্রাসাদ থেকে ঘোষণা করা হয়েছে প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠিত হবে উইন্ডসরে ১৭ এপ্রিল। ডিউকের শেষকৃত্য রাষ্ট্রীয় পর্যায়ে হবে না। বাকিংহাম প্রাসাদের মুখপাত্র বলেছেন, ডিউকের শেষকৃত্য তার শেষ ইচ্ছা মেনে রাজপরিবারের আনুষ্ঠানিক রীতি অনুযায়ী রাজকীয় অনুষ্ঠিত হবে। খবর: বিবিসি।

বাকিংহাম থেকে জানানো হয়েছে, আগামী শনিবার ১৭ এপ্রিল স্থানীয় সময় বেলা ৩টায় তার শেষকৃত্য হবে। এ অনুষ্ঠানে তার বর্ণময় দীর্ঘ জীবনের নানা দিক প্রতিফলিত হবে। মহামারির নিয়মবিধি মেনে প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠান সীমিত আকারে করা হবে বলে জানানো হয়েছে। রানি এ অনুষ্ঠানের পরিকল্পনা অনুমোদন করেছেন।

উইন্ডসর কাসেলের নিজস্ব চ্যাপেল সেন্ট জর্জেস চ্যাপেলে ডিউক অব এডিনবারার মরদেহ শায়িত রাখা হয়েছে। প্রাসাদ থেকে জানানো হয়েছে, তার কফিন ঢাকা আছে তার ব্যক্তিগত পরিচিতি বহনকারী কাপড়ে এবং তার ওপর সাজানো রয়েছ পুষ্পস্তবক। তার মরদেহ জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রাখা হবে না।

প্রাসাদ থেকে বলা হয়েছে, প্রিন্স অব ওয়েলস, প্রিন্স চার্লসসহ রাজপরিবারের সদস্যরা ডিউক অব এডিনবারার কফিনের পেছনে পায়ে হেঁটে চ্যাপেলে যাবেন, তবে রানি যাবেন আলাদাভাবে।

প্রসঙ্গত, শুক্রবার ৯৯ বছর বয়সে প্রিন্স ফিলিপ মৃত্যুবরণ করেন। ৬০ বছরেরও বেশি সময় ব্রিটেনের রানির পার্শ্ব-সহচর ও একান্ত সমর্থক প্রিন্স ফিলিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটিশ রাজ পরিবারের গুরুত্বপূর্ণ একজন ব্যক্তিতে পরিণত হন। রানির জীবনসঙ্গী হলেও ফিলিপের কোনো সাংবিধানিক দায়িত্ব ছিল না। কিন্তু রাজ পরিবারের এত ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ তিনি ছাড়া আর কেউ ছিলেন না। তাদের ৭৩ বছরের দাম্পত্য জীবন পার করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ এবং তার স্বামী ফিলিপ। রানির আদেশেই ব্রিটিশ রাজতন্ত্রে একসময় তিনি হয়ে ওঠেন দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি।

শনিবার স্থানীয় সময় দুপুর ১২টায় লন্ডন, এডেনবার্গ, কার্ডিফ এবং বেলফাসহ ব্রিটেনের অন্যান্য ব্রিটিশ শহরে প্রতি মিনিটে একটি করে মোট ৪১টি গুলি ছোড়ার মাধ্যমে তার মৃতদেহকে সম্মান জানানো হয়। এছাড়া সাগরে এইচএমএস ডায়ামন্ড ও এইচএমএস মনট্রোজসহ রয়্যাল নেভির অন্যান্য জাহাজ থেকেও ডিউক অব এডিনবার্গের প্রতি সম্মান জানিয়েছে গানস্যালুট দেয়া হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..