প্রিন্ট করুন প্রিন্ট করুন

প্রিমিয়ার ব্যাংকের ঋণমান প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে মুডি’স ইনভেস্টরস সার্ভিস। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি রেটিং পেয়েছে ‘বি ওয়ান’। ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং দিয়েছে।

সর্বশেষ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি সাড়ে ১২ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ১৫ পয়সা। আর ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২১ টাকা ৪৪ পয়সা। এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি সাড়ে ১২ শতাংশ নগদ ও সাড়ে সাত বোনাস লভ্যাংশ দিয়েছিল। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ১৩ পয়সা। আর ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২১ টাকা দুই পয়সা।

‘এ’ ক্যাটেগরির ব্যাংক খাতের কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় অনুপাত ৪ দশমিক ১০ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৩ দশমিক ৮১। কোম্পানিটির এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ১৪৭ কোটি ৩৮ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৮৯ কোটি ৫ লাখ টাকা।

কোম্পানিটির মোট ১১৪ কোটি ৭৩ লাখ ৭৭ হাজার ৮০০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩৪ দশমিক ৯৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২৪ দশমিক ৭০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে এক দশমিক ১৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৯ দশমিক ২০ শতাংশ শেয়ার রয়েছে।