স্পোর্টস

প্রোটিয়াদের ‘প্রথম’ হোয়াইটওয়াশের স্বাদ দিল ভারত

ক্রীড়া ডেস্ক:একদিন আগেই জয়ের পথে অনেকটা এগিয়ে গিয়েছিল ভারত। বাকি ছিল শুধুই আনুষ্ঠানিকতা। গতকাল রাঁচি টেস্টের চতুর্থ দিনের বল গড়ানোর দুই ওভার শেষ হতে না হতেই কাক্সিক্ষত ফল ধরা দেয় বিরাট কোহলিদের হাতে। এর সঙ্গে সঙ্গে প্রথমবার দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশের স্বাদ দেওয়ার আনন্দে মাতে স্বাগতিকরা। একই সঙ্গে ঘরের মাঠে টানা ১১টি টেস্ট সিরিজ জয়ের কীর্তিও গড়ল তারা।

দক্ষিণ আফ্রিকাকে গতকাল ১৩৩ রানে গুটিয়ে দিয়ে রাঁচি টেস্ট ইনিংস ও ২০২ রানে জিতে ভারত। প্রতিপক্ষের বিপক্ষে টেস্টে এটিই বিরাট কোহলিদের সবচেয়ে বড় জয়। পুনেতে সিরিজের আগের টেস্টে ইনিংস ও ১৩৭ রানে জয়ের রেকর্ড ভেঙে নতুন করে লিখল বিরাট কোহলির দল।

দ্বিতীয় ইনিংসে গতকাল ৮ উইকেটে ১৩২ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু সফরকারীরা টিকতে পারে মাত্র দুই ওভার। স্কোরবোর্ডে মাত্র ১ রান যোগ করেই ১৩৩ রানে গুটিয়ে যায় ফাফ ডুপ্লেসির দল। এর ফলে এক ইনিংস ও ২০২ রানের জিতে তিন ম্যাচের টেস্ট সিরিজে প্রোটিয়াদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে ভারত।

গতকাল দিনের খেলা শুরুর দ্বিতীয় ওভারের শেষ দুই বলে থিউনিস ডি ব্রুইন ও লুঙ্গি এনগিডিকে তুলে নেন অভিষিক্ত স্পিনার শাহবাজ নাদিম। প্রোটিয়াদের ইনিংসে সর্বোচ্চ ৩০ রান আসে থিউনিসের থেকে। ভারতের হয়ে ৩ উইকেট নেন মোহাম্মদ শামি।

সর্বশেষ..