প্রিন্ট করুন প্রিন্ট করুন

ফরিদপুরে ১৫ দিনব্যাপী জসীম পল্লিমেলা

প্রতিনিধি, ফরিদপুর: চার বছর বিরতির পর ফরিদপুরে গতকাল রোববার থেকে আবার শুরু হয়েছে জসীম পল্লিমেলা। জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশনের উদ্যোগে পল্লিকবি জসীমউদ্দীনের বাড়ি-সংলগ্ন জসীম উদ্যানে কুমার নদের পাড়ে ১৫ দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে। গতকাল বিকেলে জসীম উদ্যানে স্থাপিত জসীম মঞ্চে প্রধান অতিথি হিসেবে এ মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা পল্লিকবির জামাতা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। বিশেষ অতিথি ছিলেন ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান, ফরিদপুর জেলা পরিষদের প্রশাসক শামসুল হক, জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা।

জসীম ফাউন্ডেশনের সভাপতি ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক দীপক কুমার রায় জানান, এ মেলা উপলক্ষে ১৫৩টি স্টলে লোকজ বিভিন্ন চারু ও কারুপণ্যের বিপণনের ব্যবস্থা রয়েছে। ১৫ মে শুরু হয়ে এ মেলা শেষ হবে ৩১ মে। প্রতিদিন মেলার মাঠ প্রাঙ্গণে জসীম মঞ্চে গান, নাচ, নাটকসহ বিভিন্ন লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। এতে ফরিদপুরের ৫০টি এবং বাইরের ৬টি জেলার মোট ৫৬টি সাংস্কৃতিক দল অংশ নেবে।

তিনি আরও জানান, আগামী বছর থেকে জসীম পল্লিমেলা ১ জানুয়ারি থেকে আগের সময়সূচি অনুযায়ী আয়োজন করার উদ্যোগ নেয়া হবে।

প্রসঙ্গত, ১৯৮৮ সাল থেকে জসীম মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। ওই বছর ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে ১ জানুয়ারি পল্লিকবির জš§বার্ষিকী উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়। মেলার ব্যাপ্তিকাল প্রথমে তিন দিন ছিল। পরে ৭, ১৫ ও এক মাসব্যাপী এ মেলার আয়োজন হয়েছে। ১৯৯১ সালে তৎকালীন রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমেদ এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এলে মেলার গুরুত্ব বেড়ে যায়।

পরে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন এ মেলার আয়োজন শুরু করে। সর্বশেষ গত ২০১৭ সালে জসীম পল্লিমেলা অনুষ্ঠিত হয়।