স্পোর্টস

ফাইনালের আগে টাইগ্রেসদের রেকর্ড জয়

ক্রীড়া ডেস্ক : আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে মালদ্বীপের পথচলা শুরু হয়েছে এসএ গেমস দিয়ে। অন্যদিকে এ সংস্করণের ক্রিকেটে বাংলাদেশ বেশ পুরোনো দল। যে কারণে দু’দলের মধ্যে ব্যবধানটা স্পষ্টই ছিল। তাই প্রতিপক্ষের বিপক্ষে অনায়াস জয় প্রত্যাশা ছিল। তবে মাঠের পারফরম্যান্স যেন ছাড়িয়ে গেল প্রত্যাশাকেও। গতকাল নিগার সুলতানা ও ফারজানা হকের দুরন্ত দুই সেঞ্চুরিতে বাংলাদেশ গড়ে পাহাড়সম সংগ্রহ। তাতে ভর করে সালমা খাতুন ও রিতু মনিরা বল হাতে মালদ্বীপকে গুটিয়ে দেন মাত্র ছয় রানেই। এর ফলে এ টুর্নামেন্টে আগেই ফাইনাল নিশ্চিত করা টাইগ্রেসরা জেতে রেকর্ড ব্যবধানে। 

এসএ গেমসে মেয়েদের ক্রিকেটে গতকাল মালদ্বীপকে রেকর্ড ২৪৯ রানে হারিয়েছে বাংলাদেশ। পোখারায় টস জিতে আগে  ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২৫৫ রান করে লাল-সবুজ প্রতিনিধিরা। পরে বল হাতে ১২.১ ওভারে ৬ রানে মালদ্বীপকে গুটিয়ে দেয় টাইগ্রেসরা।

গতকাল রঙ্গশালা স্টেডিয়ামে বাংলাদেশকে ভালো শুরু এনে দিতে পারেননি দুই ওপেনার শামীমা সুলতানা ও সানজিদা। ৫ রান করে রান আউট হয়ে যান শামীমা। আর সানজিদা ফেরেন ৭ রানে। এরপর অবশ্য তৃতীয় উইকেটে জুটি বেঁধে মালদ্বীপের বোলারদের ওপর ঝড় তোলেন নিগার সুলতানা ও ফারজানা হক। শেষ পর্যন্ত তারা অবিচ্ছিন্ন থাকেন ২৩৬ রানের জুটি গড়ে। এর মধ্যে মাত্র ৬৫ বল খেলে ১১৩ রান করেন নিগার। বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেন তিনি। তার ইনিংসটি সাজানো ১৪ চারের পাশাপাশি তিন ছয়ে। এতদিন বাংলাদেশের খেলোয়াড়দের ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল ৭১। থাইল্যান্ডের বিপক্ষে ওই রান করেছিলেন সানজিদা।

এদিকে গতকাল ৫৩ বল খেলে ১১০ রান তোলেন ফারজানা। এ ব্যাটার চার হাঁকান ২০টি। শেষ পর্যন্ত তারা অবিচ্ছিন্ন থাকেন ২৩৬ রানের জুটি গড়ে।

৪ ওভারে ৩৮ রান দিয়ে এক উইকেট পাওয়া শাম্মা আলী মালদ্বীপের সেরা বোলার।

বল হাতে প্রথম ওভারেই মালদ্বীপের ৩টি উইকেট তুলে নেন রিতু মনি। এর মধ্যে দ্বিতীয় ও তৃতীয় বলে উইকেট পেলেও হ্যাটট্রিকের মুখ দেখেননি তিনি। এরপর নিজের দ্বিতীয় ওভারেও আরও দুটি উইকেটের দেখা পান রিতু। পরের ওভারে অধিনায়ক সালমা খাতুন নেন আরও ২ উইকেট। ৩ রান তুলতেই মালদ্বীপ ততক্ষণে ৬ উইকেট হারিয়ে বসে। এর পরপর ৩ রান তুলতেই ১২.১ ওভারে গুটিয়ে যায় দলটি। আট ব্যাটার খুলতে পারেননি রানের খাতা। সর্বোচ্চ দুই রান আসে শাম্মার ব্যাট থেকে। অতিরিক্ত থেকেও আসে দুই রান।

৪ ওভারে এক রান খরচায় ৩ উইকেট নেন রিতু মনি। ৩.১ ওভারে দুই রানে ৩ উইকেট পকেটে পোরেন সালমা। একটি করে উইকেট পান রাবেয়া খান ও নাহিদা আক্তার।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ। পরের ম্যাচে নেপালকে ১০ উইকেটে হারিয়ে এসএ গেমসের ফাইনালে ওঠে লাল-সবুজ প্রতিনিধিরা। আজ নেপাল ও শ্রীলঙ্কা ম্যাচের বিজয়ী দল ফাইনালে খেলবে বাংলাদেশের বিপক্ষে। আগামী রোববার স্বর্ণ জিততে নামবে সালমা খাতুনের দল।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ২৫৫/২ (শামীমা ৫, সানজিদা ৭, নিগার ১১৩*, ফারজানা ১১০*; শাম্মা ১/৩৮)।

মালদ্বীপ: ১২.১ ওভারে ৬/১০ (শাম্মা ২; রিতু মনি ৪-৩-১-৩, সালমা ৩.১-১-২-৩, পূজা ২-১-১-০, রাবেয়া ২-১-১-১, নাহিদা ১-১-০-১)।

ফল: বাংলাদেশ ২৪৯ রানে জয়ী।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..