দিনের খবর

ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক:  ঢাকাসহ সারাদেশে যানবাহনের লাইসেন্স ও ফিটনেস নবায়ন করা না হলে ওইসব যানবাহনে তেল-গ্যাস না দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের বেঁধে দেওয়া দুই মাস সময়ের মধ্যে ঢাকাসহ সারাদেশে লাইসেন্স ও ফিটনেস নবায়নহীন প্রায় ৫ লাখ গাড়ির মধ্যে ৮৯ হাজার ২৬৯ গাড়ি ফিটনেস নবায়ন করেছে বলে আদালতে প্রতিবেদন দিয়েছে বাংলাদেশ রোড টান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। তবে অবশিষ্ট যানবাহনকে লাইসেন্স ও ফিটনেস নবায়নের জন্য আরও দুই মাস সময় বেঁধে দিয়েছেন আদালত।

প্রতিবেদনের ওপর শুনানি নিয়ে বুধবার (২৩ অক্টোবর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

এর আগে গত ২৪ জুন ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ি ও লাইসেন্স নিয়ে নবায়ন না করা চালকের বিস্তারিত তথ্য জানতে চেয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে সারাদেশে লাইসেন্সধারী ফিটনেসহীন ৪ লাখ ৫৮ হাজার ৩৬৯ গাড়ি এবং লাইসেন্স নিয়ে নবায়ন না করা চালকের বিরুদ্ধে বিআরটিএ কী ব্যবস্থা নিয়েছে, তাও জানাতে নির্দেশ দিয়েছিলেন আদালত।

পরে বিআরটিএ’র দাখিল করা প্রতিবেদনে বলা হয়, সারাদেশে লাইসেন্সধারী ফিটনেসবিহীন গাড়ি চালানোর দায়ে চলতি বছর ছয় কোটি ৭২ লাখ ২৩ হাজার ৩৯২ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া, ৩৯ হাজার ৮৩৭টি মামলা করা হয়েছে। একই সময়ে ফিটনেসবিহীন ২১৪টি গাড়ি ডাম্পিং করা হয়েছে। কারাদণ্ড দেওয়া হয়েছে ৭২৮ চালককে।

প্রতিবেদনে আরও বলা হয়, সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ির সংখ্যা চার লাখ ৭৯ হাজার ৩২০টি।

আদালত ওই প্রতিবেদনটি আমলে নিয়ে গত ২৩ জুলাই ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়িগুলো দু’মাসের মধ্যে ফিটনেস নবায়ন করার নির্দেশ দিয়েছিলেন। গত ১ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এ নবায়ন প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দিয়েছিলেন আদালত। তবে এই দুই মাস সময়ের মধ্যে সব যানবাহনের লাইসেন্স ও ফিটনেস নবায়ন শেষ না হওয়ায় নতুন করে আরও দুই মাস সময় দিয়েছেন হাইকোর্ট।

সর্বশেষ..