Print Date & Time : 3 July 2022 Sunday 6:46 pm

ফিরলো নকিয়া ৩৩১০  

শেয়ার বিজ ডেস্ক: সতেরো বছর পর নকিয়ার বিলুপ্তপ্রায় ৩৩১০ মডেলের  সেলফোনটি আবার নতুন করে উম্মোচিত হলো। নতুন ভার্সনটি এইচএমডি গ্লোবালের অধীনে নকিয়া ব্র্যান্ডেই বিক্রি হবে। খবর বিবিসি।

বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস টেক শোর আগে এ  ফোন উম্মোচন করলো নকিয়া। এছাড়া আরও তিনটি অ্যান্ড্রয়েড ফোন উম্মোচন করা হয়েছে।

নকিয়া ৩৩১০ ফিচার ফোন হিসেবে বাজারে এসেছে। এতে ২ দশমিক ৫জি কানেক্টিভিটি ব্যবহার করা যাবে। এটি এস৩০ প্লাস অপারেটিং সিস্টেমে চলবে। ক্যামেরা থাকছে ২ মেগাপিক্সেলের। এ ফোনের সবচেয়ে বড় আকর্ষণ হবে এর ব্যাটারি লাইফ। একবার চার্জ দিয়ে এক মাস চালানো যাবে ফোনটি। এছাড়া আইকনিক স্নেক গেমটিও প্রিইনস্টল করা থাকবে। দাম ধরা হয়েছে ৫১ দশমিক ৭৫ ডলার। বাংলাদেশি টাকায় সাড়ে ৩ থেকে ৪ হাজার।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফ্ল্যাগশিপ প্রোডাক্ট হিসেবে নকিয়া পি১ অ্যান্ড্রয়েড স্মার্টফোনের পাশাপাশি নকিয়া ৩,  নকিয়া ৫ অ্যান্ড্রয়েড ফোন ও নকিয়া ৩৩১০ ফিচার ফোনও পুনরায় চালু হচ্ছে।

আর অ্যান্ড্রয়েড এন আপডেট বিশিষ্ট নকিয়া ৫ হ্যান্ডসেটে ৫ দশমিক ২ ইঞ্চির এইচডি ডিসপ্লে ও ২ জিবি র?্যামের পাশাপাশি ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এ মডেলটির আবেদন বহুগুণ বাড়িয়ে দেবে বলে মনে করছে এইচএমডি  গ্লোবাল। এ মডেলটির দাম ১৪ হাজার টাকা হতে পারে।  নকিয়া ৩-এর আনুমানিক দাম ১০ হাজার ৫০০ টাকা।

২০০০ সালে বাজার থেকে হারিয়ে যাওয়ার আগে ১২৬ মিলিয়ন নকিয়া ৩৩১০ প্রস্তুত করা হয়েছিল।

বেন উড নামের টেক বিশেষজ্ঞ বলেন, ৩৩১০ ছিল তুমুল জনপ্রিয় এবং এটি ঘিরে মানুষের মধ্যে স্মৃতিকাতরতা রয়েছে। যদি এইচএমডি শুধু অ্যান্ড্রয়েড ফোন উম্মুক্ত করতো, তাহলে সংবাদপত্রের মাত্র কয়েক কলাম ইঞ্চি জায়গা পেত। ৩৩১০ উম্মুক্ত করায় বেশ বড় প্রচার পাবে এবং আশা করছি ব্যাপক সংখ্যায় এটি বিক্রি হবে।