সারা বাংলা

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বেহাল

প্রতিনিধি, কুড়িগ্রাম: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যায় উন্নীত হলেও বিভিন্ন সংকটের কারণে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। বছরের পর বছর শূন্য হয়ে আছে ডাক্তারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ। কিছু ডাক্তার যোগদান করলেও আবাসনসহ অন্যান্য সুবিধা না থাকায় দ্রুতই তারা বদলি নিয়ে চলে যান।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদটি শূন্য রয়েছে। ১০ এমবিবিএস ডাক্তারের পদ থাকলেও কর্মরত সাতজন। গাইনিসহ গুরুত্বপূর্ণ তিন পদ শূন্য। নেই কোনো দন্ত চিকিৎসক। পাঁচটি কনসালট্যান্ট পদের সবগুলোই ফাঁকা আছে দীর্ঘদিন। ছয় টেকনোলজিস্ট পদের মধ্যে শূন্য আছে তিনটি। নার্সের পদও ফাঁকা তিনটি। উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের তিনটি পদ শূন্য। ২৭ জন অফিস স্টাফ থাকার কথা থাকলেও কর্মরত মাত্র ১৩ জন। ২৫ স্বাস্থ্য সহকারী পদের মধ্যে শূন্য আছে ১০টি। বিভিন্ন পদে জনবল সংকটের কারণে পরিপূর্ণ সেবা দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আরও জানা যায়, এখানকার এক্স-রে ও আলট্রাসনোগ্রাম যন্ত্র বিকল হয়ে পড়ে আছে দীর্ঘদিন ধরে। দুটি অ্যাম্বুলেন্সের মধ্যে একটি বিকল। কিছুদিন আগে এখানে সিজার করা হতো। কিন্তু গাইনি ডাক্তার না থাকায় সেবাটি এখন বন্ধ রয়েছে। তাছাড়া এখানে ডাক্তারদের জন্য নেই নিরাপদ আবাসনের ব্যবস্থা। অতি পুরাতন একটি ডক্টরস কোয়ার্টার থাকলেও সেটি এখন জরাজীর্ণ। বৃষ্টির সময় ছাদ চুইয়ে পানি পড়ে। অনেক স্থানে পলেস্তারা খসে ছাদের রড বের হয়ে গেছে। দেয়ালগুলোয় ফাটল ধরেছে। দেয়ালে ধরেছে শ্যাওলা, জন্মেছে পরগাছা। যে কোনো সময় ভবনটি ধসে পড়ে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। এ কারণে ঝুঁকি নিয়ে কোনো ডাক্তার এখানে থাকেন না।

পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বৃষ্টির সময় হাসপাতাল ক্যাম্পাসের চতুর্দিকে পানি জমে যায়। তাই বর্ষা মৌসুমে রোগীদের পড়তে হয় বিড়ম্বনায়।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ রাজু মিয়া জানান, আমাদের সদিচ্ছা থাকলেও ডাক্তারসহ অনেক স্টাফের পদ শূন্য থাকায় পরিপূর্ণ সেবা দিতে পারছি না। পদগুলোয় জনবল নিয়োগ পেলে এবং বিকল যন্ত্রপাতিগুলো ব্যবহার-উপযোগী করা গেলে সেবার মান সন্তোষজনক পর্যায়ে নিয়ে যেতে পারব। এছাড়া ডক্টরস কোয়ার্টারটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই ডাক্তারদের বাইরে থাকতে হচ্ছে। কোয়ার্টারটিকে পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবন নির্মাণের জন্য ব্যবস্থা গ্রহণ করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..