সারা বাংলা

ফেনীতে আইওটি রোবোটিকস শীর্ষক কর্মশালা শুরু

প্রতিনিধি, ফেনী: ফেনী ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে ইন্টারনেট অব থিংকস (আইওটি) ও রোবোটিক্স শীর্ষক জাতীয় কর্মশালা শুরু হয়েছে। গতকাল শুক্রবার সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ কর্মশালার উদ্বোধন করা হয়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. সাইফুদ্দিন শাহের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালার উদ্বোধন করেন ফেনী ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা সভাপতি আবদুস সাত্তার। এতে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তায়বুল হক।
কর্মশালায় ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ২৬টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ইনস্টিটিউট ও কলেজের সাড়ে পাঁচশ’ শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এছাড়া মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করছেন।
এতে প্রশিক্ষণ দেন ফেনী ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা অধ্যাপক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ শামসুল আরেফিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. লাফিফা জামাল এবং বাংলাদেশ রোবোটিকস ফাউন্ডেশনের রিচার্স অ্যান্ড ডেপেলপমেন্ট ম্যানেজার মো. আমিরুল ইসলাম।
কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন আইওটি ও রোবোটিকস শীর্ষক জাতীয় কর্মশালার আহ্বায়ক ফেনী ইউনিভার্সিটির সিএসই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক সাঈদ হোসেন পারভেজ। এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এএসএম আবুল খায়ের, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসটিই বিভাগের সহযোগী অধ্যাপক মো. জাবেদ হোসেন প্রমুখ।

সর্বশেষ..