প্রিন্ট করুন প্রিন্ট করুন

ফের ধর্মঘটে চা শ্রমিকরা,  দুপুরে আলোচনায় বসছে শ্রম অধিদপ্তর

প্রতিনিধি, মৌলভীবাজার : দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে দুইদিন কর্মবিরতির পর ফের আন্দোলনে নেমেছে সিলেট, মৌলভীবাজার ও চট্টগ্রামের ১৬৭টি চা বাগানের শ্রমিকরা। আজ মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন তারা। রোববার সাপ্তাহিক ছুটি এবং সোমবার জাতীয় শোক দিবস হওয়ায় এই দুদিন বন্ধ ছিলো শ্রমিকদের কর্মসূচি।

এদিকে সারা দেশের চা বাগানে শ্রমিক ধর্মঘটে সৃষ্ট সংকট নিরসনে আজ  (১৬ আগস্ট) দুপুরে বৈঠকে বসছেন বলে জানিয়েছেন বিভাগীয় শ্রম দপ্তর শ্রীমঙ্গলের উপপরিচালক মোহাম্মদ নাহিদুর রহমান। তিনি গণমাধ্যমকে জানান, বাংলাদেশ শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে আলোচনায় বসবেন। তিনি প্রথমে চা শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে বসবেন। পরে তাদের দাবি-দাওয়ার বিষয় নিয়ে বাগান মালিকদের সঙ্গে কথা বলবেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিপেন পাল বলেন, আমরা ১০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে সেখানে যাব। আমাদের শ্রমিকরা কঠিন পরিস্থিতি মোকাবিলা করছে। সরকার ও মালিকপক্ষকে অবশ্যই বিষয়টি দেখতে হবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার থেকে চা বাগানের শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে ৪ দিন কর্মবিরতি ও গত শনিবার থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে নামে চা শ্রমিকরা। এতে ক্ষতির মুখে পড়ে চা উৎপাদন।