বিশ্ব সংবাদ

ফের ব্যর্থ হলো এলন মাস্কের মঙ্গলাভিযান

শেয়ার বিজ ডেস্ক: আবারও ব্যর্থতায় পড়তে হয়েছে এলন মাস্ক ও তার সংস্থা স্পেসএক্স’কে। আগামী ২০৩০ সালের অনেক আগেই নিজের স্টারশিপ মঙ্গলগ্রহে পৌঁছে যাবে বলে চলতি মাসের শুরুতে আশা প্রকাশ করেছিলেন যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলাপ্রধান এলন মাস্ক। কিন্তু তার সেই ‘এস১১ প্রটোটাইপ’ রকেটটি পরীক্ষামূলক উড্ডয়নের সময় এ নিয়ে চারবার ভেঙে পড়ল। খবর: বিবিসি, ডয়চে ভেলে।

সম্প্রতি কয়েক দফা ‘পরীক্ষামূলক উড্ডয়ন’-এর প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু কিছু প্রযুক্তিগত ত্রুটির জন্য তা হয়নি। পরে ঠিক হয়, তা গত সোমবার উড্ডয়ন করানো হবে। ফেডারেল এভিয়েশন ইন্সপেক্টর না থাকায় সেদিনও পরীক্ষামূলক উড্ডয়ন সম্ভব হয়নি। সর্বশেষ যুক্তরষ্ট্রের দক্ষিণ টেক্সাস থেকে স্থানীয় সময় মঙ্গলবার সকালে এস১১ প্রটোটাইপের পরীক্ষামূলক উড্ডয়ন শুরু হয়। উড্ডয়নের কয়েক মিনিট পরই রকেটের ক্যামেরা বন্ধ হয়ে যায়। তারপর ভিডিওতে দেখা যায়, স্পেসশিপের অংশ মাটিতে পড়ে যেতে। বিস্ফোরণের শব্দও শুনতে পাওয়া যায়।

এ বিষয়ে এলন মাস্ক বলছেন, ‘রকেটটি ওপরে ওঠার সময় দুই নম্বর ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। নামার সময় অপারেটিং চেম্বারের প্রেশার যতটা থাকার কথা, তা ছিল না। তত্ত্বগতভাবে এটা হওয়া উচিত ছিল না। ভেঙে পড়া টুকরোগুলো পরীক্ষা করলে কারণ বোঝা যাবে।’

মাস্ক আগে জানিয়েছিলেন, ২০৩০ সালের অনেক আগেই তার স্টারশিপ মঙ্গলে পৌঁছাবে। তার পরিকল্পনা হলো, স্টারশিপকে সুপার হেভি রকেটে করে পাঠানো। সেই রকেট আবার ব্যবহারযোগ্য হবে। আর তা হবে ৩৯৪ ফুট লম্বা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..