টেলকো টেক ফিচার

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে

আহমেদ সাঈফ মুনতাসীর: দৈনন্দিন জীবনের ঘটনা ও মতামত প্রকাশের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক। জনপ্রিয়তার পাশাপাশি ফেসবুকে উদ্বেগজনক হারে বেড়েছে হয়রানির ঘটনা। হ্যাক হচ্ছে অ্যাকাউন্ট। এর মাধ্যমে ইনবক্সের স্ক্রিনশট প্রকাশ, আজেবাজে কথাবার্তা লিখে স্ট্যাটাস ও পর্নোগ্রাফি ছড়ানোর হুমকি দিয়ে ব্ল্যাকমেইল করার ঘটনা ঘটছে হরদম। তাই জেনে নিন কিভাবে নিরাপদ রাখবেন অ্যাকাউন্ট ফ্যানপেজ ব্যবহারে সতর্কতা
ফ্যানপেজের মাত্রাতিরিক্ত ব্যবহারে হ্যাকের ঝুঁকি বেশি। এসবে সাধারণত মনোযোগ আকর্ষণের জন্য নানান চটকদার, চাঞ্চল্যকর, মিথ্যা ও অশ্লীল লিংক কিংবা ভিডিও দেয়া থাকে। এগুলোতে ক্লিক করলেই নতুন একটি ট্যাব খুলে যায়। গুগল ক্রোম বা ফায়ারফক্স ব্রাউজারে এ ট্যাব কাজ করে না বিধায় খুলতে হয় এক্সপ্লোরারে। খোলার পর পুনরায় ফেসবুক লগ ইন করতে বলে। লগ ইন করা হলে অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়। তাই যে পেজ থেকে এ ধরনের লিংক শেয়ার করা হয়, তা আনলাইক বা আনফলো করে দিন।
পাসওয়ার্ড ব্যবহারে সতর্ক হোন
সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট নিরাপদ রাখতে শক্তিশালী পাসওয়ার্ড বেছে নিন। এ ক্ষেত্রে অক্ষরের মাঝে স্পেশাল ক্যারেকটার, ছোট হরফ, বড় হরফ, নাম্বার ব্যবহার করতে পারেন। প্রতিমাসে পাসওয়ার্ড পরিবতর্ন করা ভালো।
সেকেন্ডারি ই-মেইল যোগ করুন
আপনার ফেসবুকে অ্যাকাউন্টে সেকেন্ডারি ই-মেইল যোগ করুন। হ্যাক হয়ে যাওয়া অ্যাকাউন্টটি রিকভার করতে এটি ভূমিকা রাখে।
চালু করতে পারেন লগ ইন অ্যাপ্রুভাল
লগ ইন অ্যাপ্রুভাল চালু করে রাখতে পারেন। কেউ যদি আপনার পাসওয়ার্ড জেনেও থাকে, সেক্ষেত্রে অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না। লগ ইন অ্যাপ্রুভাল সিস্টেম এমন একটি সিকিউরিটি ব্যবস্থা যেখানে দুই স্তরে অ্যাকাউন্ট যাচাই করা হয়। এ সময় লগ ইন করার ক্ষেত্রে অ্যাকাউন্টে দেওয়া ফোন নাম্বারে একটি সিকিউরিটি কোড আসবে। কোডটির মাধ্যমে লগ ইন করতে পারবেন। প্রতিবার লগ ইনের সময় পাবেন নতুন কোড।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..