প্রিন্ট করুন প্রিন্ট করুন

ফেসবুক পেজে সংবাদ প্রচারে লাগবে অর্থ

শেয়ার বিজ ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যেসব প্রতিষ্ঠান বা প্রকাশক বিভিন্ন পেজ খুলে সংবাদ প্রচার বা পোস্ট প্রকাশ করে, তাদের জন্য বিনামূল্যে নিউজফিডের সুবিধা থাকছে না। কোনো কিছু প্রচার করতে হলে অর্থ খরচ করতে হবে। পরীক্ষামূলকভাবে ছয়টি দেশের নিউজ ফিডে এ ধরনের পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। খবর বিজনেস ইনসাইডার।

শ্রীলঙ্কা, বলিভিয়া, স্লোভাকিয়া, সার্বিয়া, গুয়েতামালা ও কম্বোডিয়ায় পেজ পাবলিশার বা প্রকাশকদের ফেসবুক পেজ আলাদা এক্সপ্লোর ট্যাবে দেখানো হচ্ছে। আর মূল নিউজ ফিডে দেখাচ্ছে শুধু ফেসবুক বন্ধুদের পোস্ট আর ছবি।

প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের লক্ষ্য ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত ও পাবলিক কন্টেন্ট আলাদা দেখতে চান কি না, তা পরীক্ষা করা। যদিও ফেসবুকের কর্মকর্তারা বলছেন এটা পরীক্ষামূলক।

ফেসবুকের এ নাটকীয় পরিবর্তন গণমাধ্যম সংস্থা ও অন্যান্য ব্যবসাগুলোকে বিপদে ফেলতে পারে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা। যারা ফেসবুক নেটওয়ার্ক ব্যবহার করে তাদের সংবাদ, স্টোরি ও তথ্য প্রচার করে থাকে তারা ইতোমধ্যেই বেশ চাপে পড়েছে।

বিশ্বব্যাপী ২০০ কোটি ব্যবহারকারীর জন্য ফেসবুকের নিউজফিড পরিবর্তনের কোনো পরিকল্পনা নেই তাদের। ফেসবুকের নিউজ ফিড বিভাগের প্রধান অ্যাডাম মোসেরি কোম্পানির এক ব্লগ পোস্টে বলেন, আমরা নিউজফিড ব্যবহারকারীদের অভিজ্ঞতা  বোঝার চেষ্টা করব। এ ফিচারটি দীর্ঘস্থায়ী করার সিদ্ধান্ত এখনও বিবেচনায় রয়েছে।

অধিকাংশ সংবাদ সংস্থাগুলোর কাছে ফেসবুক তাদের সংবাদ প্রচারের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। তবে এ পরিবর্তনগুলো ব্যক্তিগত ব্যবহারকারীদের নিউজ আর্টিকেল, ভিডিও ও অন্যান্য ওয়েবপেজ ভাগ করে নিতে কোনো প্রভাব ফেলবে না।

তবে ওই ছয় দেশের ফেসবুক নিউজ ফিডে শুধু বন্ধুদের পোস্ট ও ছবিই দেখা যাচ্ছে। ফলো করা বিজনেজ, সংবাদ বা অন্যান্য পেজের হালনাগাদ দেখতে এক্সপ্লোর ফিডেই যেতে হচ্ছে ব্যবহারকারীকে।