দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

ফোরজি সম্প্রসারণে ধীরগতিতে টেলিটক

হামিদুর রহমান: চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোরজি প্রযুক্তি চালুতে শুরু থেকে নানা জটিলতায় পড়ে রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল ফোন অপারেটর টেলিটক। কয়েক দফা চেষ্টার পর অবশেষে গত বছর ১৬ ডিসেম্বর ঢাকা ও চট্টগ্রাম শহরে ফোরজি সেবা চালু করে টেলিটক।

ফোরজি চালুর প্রায় ১০ মাসে বিভাগীয় শহরগুলোয় ফোরজি সংযোগ দিতে পারলেও দেশের সব জেলা শহরগুলোয় এ সেবা পৌঁছে দিতে আরও অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে টেলিটক।

জানতে চাইলে টেলিটকের ফোরজি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল কবির শেয়ার বিজকে বলেন, ‘সারা দেশে এ বছর টেলিটক ফোরজি সেবা প্রদানের কথা থাকলেও তা হচ্ছে না। ফলে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। বর্তমানে দেশের বিভাগীয় শহরগুলোয় প্রায় দুই হাজার ফোরজি সাইট চালু রয়েছে। আশা করছি, আগামী জুন নাগাদ দেশব্যাপী এ সেবা পৌঁছে যাবে।’

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্যমতে, ফোরজি চালুর পর অর্থাৎ জানুয়ারিতে টেলিটকের গ্রাহক ছিল প্রায় ৩৮ লাখ ৮৫ হাজার। আর সেপ্টেম্বরে অপারেটরটির গ্রাহক দাঁড়িয়েছে প্রায় ৪৫ লাখ ২৭ হাজার।

সূত্র জানায়, সম্প্রতি টেলিটকের নেটওয়ার্ক কাভারেজ বৃদ্ধি, ফাইভজি সেবা প্রদান ও অবকাঠামো নির্মাণের জন্য কোরীয় একটি প্রতিষ্ঠান এলজিইউ প্লাস থেকে ১০০ কোটি ডলার (প্রায় সাড়ে আট হাজার কোটি টাকা) ঋণ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার শেয়ার বিজকে বলেন, ‘অন্য অপারেটরগুলোর সঙ্গে কম্পিটিশন করতে হলে অবকাঠামোর উন্নয়নের মাধ্যমে টেলিটককে গতিশীল করতে হবে। আমরা সেদিকেই যাচ্ছি। এর পরিপ্রেক্ষিতেই এলজিইউর কাছ থেকে কম সুদে ঋণ নেওয়া হচ্ছে, যেটি তিন শতাংশ হারে ২৫ বছরের জন্য নেওয়া হচ্ছে। আশা করছি, এটি বাস্তবায়িত হলে টেলিটকের চিত্র বদলে যাবে।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে দেশের সব বিভাগীয় শহরের পাশাপাশি দেশের প্রায় ৪০টি জেলায় ফোরজি সেবা পৌঁছাতে সক্ষম হয়েছে টেলিটক। আশা করছি, দ্রুতই বাকি জেলাগুলোয় ফোরজি প্রদানে সক্ষম হবো।’

উল্লেখ্য, গত বছরের শুরুতে লাইসেন্স পেয়ে ফোরজি প্রযুক্তি চালু করে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। তবে এর আগে থ্রিজি লাইসেন্স দেওয়ার সময় সব অপারেটরকে এক দিনে লাইসেন্স দেওয়া হয়েছিল। যদিও টেলিটক বাদে অন্য অপারেটরগুলো এক বছর পরে থ্রিজি সেবা চালু করার অনুমতি পায়। থ্রিজি সেবায় টেলিটক এগিয়ে থাকলেও আধুনিক প্রযুক্তি সেবা ফোরজি থেকে পিছিয়ে। এর আগেও ফোরজি চালুতে কয়েক দফা সময় দিলেও তা চালু করতে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..