শিল্প-বাণিজ্য

ফ্যাশন সাপ্লাই চেইন খাতে আসছে নতুন বিনিয়োগ

বাংলাদেশ, ভারত ও ভিয়েতনামের ফ্যাশন খাতে নতুন বিনিয়োগ আসছে। উদ্ভাবনী সব প্রযুক্তি স্থাপনের জন্য বিনিয়োগের মাধ্যমে অ্যাপারেল ও ফুটওয়্যার সাপ্লাই চেইনের পদ্ধতিতে নতুন সব পরিবর্তন নিয়ে আসতে ‘গুড ফ্যাশন’ তহবিল। এ তহবিলের পরিমাণ ৬০ মিলিয়ন ডলার। ‘ফ্যাশন ফর গুড’-এর মাধ্যমে শুরু করা এ তহবিলটি, সিঅ্যান্ডএ ফাউন্ডেশন ও হংকংভিত্তিক সংস্থা দ্য মিলস ফ্যাবরিকা অ্যান্ড ফাউন্টের সহযোগিতায় গঠিত হয়।
সম্প্রতি হংকংয়ের ফ্যাশন সামিটে সিঅ্যান্ডএ ফাউন্ডেশনের বোর্ড পরিচালক অ্যালবার্ট ব্রেনিংকমিজার ও ফান্ড পরিচালক বব অ্যাসেনবার্গ আনুষ্ঠানিকভাবে ‘গুড ফ্যাশন’ তহবিলের ঘোষণা দেয়। এ নতুন তহবিল বিশেষত বাংলাদেশ, ভারত ও ভিয়েতনামের পাশাপাশি এশিয়াজুড়ে সাপ্লাই চেইনের উদ্ভাবনে অর্থ বিনিয়োগে ইম্প্যাক্ট লেন্ডিং সরঞ্জাম সরবরাহ করবে।
এ বিষয়ে ফ্যাশন ফর গুডের ব্যবস্থাপনা পরিচালক ক্যাটরিন লে বলেন, ফ্যাশন ইন্ডাস্ট্রিকে ‘টেক-মেক-ওয়েস্ট’ মডেল থেকে আরও পুনরুদ্ধারযোগ্য এবং পুনঃউৎপাদনশীল ব্যবস্থার দিকে নিয়ে যেতে ডিসরাপ্টিভ ইনোভেশনের প্রয়োজন। এ ব্যবস্থার দিকে এগিয়ে যাওয়ার জন্য বর্তমানে যে প্রযুক্তিটি রয়েছে, সেটি এখনও পরিমাপ করা হয়নি। গুড ফ্যাশন ফান্ড উদ্ভাবনের এ ব্যবধানটি পূরণ করতে প্রয়োজনীয় সংস্থা, সরঞ্জাম এবং ইনসেন্টিভ সরবরাহ করার মাধ্যমে এ উদ্ভাবনগুলোকে সর্বজনীনভাবে নিয়ে আসে।
দ্য মিলস ফ্যাব্রিকার প্রতিষ্ঠাতা ভেনেসা চিউং বলেন, গুড ফ্যাশন ফান্ডের প্রবর্তনের সঙ্গে সঙ্গে আমরা টেকসই উদ্ভাবনের জন্য অর্থের ব্যবধান মোকাবিলায় একটি নতুন প্ল্যাটফর্ম তৈরি করতে সিঅ্যান্ডএ ফাউন্ডেশন, ফ্যাশন ফর গুড ও ফাউন্টের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে আনন্দিত। বিজ্ঞপ্তি

সর্বশেষ..