বিশ্ব সংবাদ

ফ্রান্সের নিন্দায় সৌদি আরব ইরানে রাষ্ট্রদূতকে তলব

শেয়ার বিজ ডেস্ক : অন্যান্য মুসলিম দেশের ধারাবাহিকতায় এবার ফ্রান্সের নিন্দা জানিয়েছে সৌদি আরব। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, মহানবী মোহাম্মদ (সা.) কে নিয়ে আপত্তিজনক কার্টুন প্রকাশ কিংবা সন্ত্রাসের সঙ্গে ইসলামকে জড়ানোর যে কোনো উদ্যোগের নিন্দা জানাচ্ছে রিয়াদ। এদিকে এ ঘটনায় ফরাসি রাষ্ট্রদূতকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর: রয়টার্স।

গতকাল মঙ্গলবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার দেওয়া এক বিবৃতিতে এসব বিষয়ে বলা হয়েছে। তবে তবে অন্যান্য মুসলিম দেশের মতো করে সৌদি আরবের পক্ষ থেকে ফরাসি পণ্য বর্জনের ডাক দেওয়া হয়নি। এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সোমবার কূটনৈতিক বৈঠকে বলেন, মহানবী হজরত মুহাম্মদকে (সা.) কোনোভাবে অপমান বা অসম্মানিত করা হলে তা মেনে নেবে না ইরান। এ ধরনের কার্যক্রমকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে তেহরান।

ফ্রান্সে মত প্রকাশের স্বাধীনতাবিষয়ক এক ক্লাসে শিক্ষক ক্লাসে মহানবী মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে হত্যাকাণ্ডের শিকার হওয়ার ঘটনায় ফ্রান্সজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। এর বিপরীতে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ‘মৌলবাদী ইসলাম’র বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নেন। ফ্রান্স ব্যঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না বলেও জানান তিনি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..