আজকের পত্রিকা দিনের খবর বিশ্বসাথে শেষ পাতা সর্বশেষ সংবাদ

ফ্রান্সে মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে

শেয়ার বিজ ডেস্ক: ফ্রান্সে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী ১লা মার্চ থেকে এখন পর্যন্ত ফ্রান্সে ১০ হাজার ২৩৮ জন মারা গেছে। আর গত ২৪ ঘন্টায় হাসপাতালগুলোতে ৬০৭ জনের মৃত্যু হয়েছে। ১৫ই মার্চ থেকে ফ্রান্সে লকডাউন জারি করা হয়েছে। লকডাউনের নিয়ম না মানলে করা হচ্ছে জরিমানা।

মঙ্গলবার কর্তৃপক্ষ জানিয়েছে যে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মানুষের ঘরের বাইরে ব্যায়াম করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে। পুলিশের উপস্থিতি স্বত্ত্বেও এ সপ্তাহে ছুটির দিনে অনেক মানুষ পার্কে দৌড়াতে এবং হাঁটতে বের হওয়ার প্রেক্ষিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

গত ২৪ ঘন্টায় ফ্রান্সের হাসপাতালগুলোতে ৬০৭ জনের মৃত্যু হয়েছে, যেই সংখ্যাটি আগেরদিনের সংখ্যার প্রায় সমান। এর মধ্যে আরো ৮২০ জনের মৃত্যু হয়েছে নার্সিং হোমগুলোতে। তবে এই সংখ্যাটিতে গত কয়েক সপ্তাহের মৃত্যুর তথ্যও থাকতে পারে। মৃত্যুর সংখ্যা, হাসপাতালে ভর্তির হার ও সঙ্কটজনকভাবে আক্রান্তের হার বাড়তে থাকায় ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের পরিচালক জেরোম সালোমন ধারণা প্রকাশ করেছেন যে ফ্রান্সে মহামারি পরিস্থিতি এখনো ‘বৃদ্ধি পাচ্ছে।’

তিনি বলেন, ‘শীর্ষ ধাপে এখনো পৌঁছাইনি আমরা।’ তবে ফ্রান্সে সংক্রমণের হার কমছে, এরকম লক্ষণও রয়েছে। নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও জটিলভাবে আক্রান্ত রোগীদের অনেকেই সুস্থ হতে থাকায় হাসপাতালগুলোর ওপর চাপ কমছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কিন্তু স্বাস্থ্য বিভাগের প্রধান জেরোম সালোমন এখনই এই পরিসংখ্যানে আশ্বস্ত হতে চাইছেন না। দেশটির প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপের ‘জাতীয় কোয়ারেন্টিন দীর্ঘায়িত হবে’র মত সুরেই কথা বলছেন তিনি। এখন পর্যন্ত ১৫ই এপ্রিল পর্যন্ত ফ্রান্সে লকডাউন চলার কথা থাকলেও এই সময় দীর্ঘায়িত হবে বলে আশা করছেন অনেকে।

###

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..