Print Date & Time : 12 April 2021 Monday 6:37 am

বইমেলা শুরু হচ্ছে ১৮ মার্চ

প্রকাশ: January 25, 2021 সময়- 11:30 pm

নিজস্ব প্রতিবেদক : সব জল্পনার অবসান ঘটিয়ে ১৮ মার্চ শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। তবে কত দিন মেলা চলবে, তা এখনও ঠিক হয়নি। মেলার বিষয়ে গতকাল প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অনুমতি মিলেছে।

এ প্রসঙ্গে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গণমাধ্যমকে বলেন, ‘আমরা ১৮ মার্চ থেকে বইমেলা করব। কত দিন চলবে এবারের মেলাÑএমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও ঠিক হয়নি। আমাদের ইচ্ছা আছে ১৪ এপ্রিল পহেলা বৈশাখ পর্যন্ত গ্রন্থমেলার আয়োজন করা। এর মধ্য যদি কোনো আপত্তি ওঠে, তবে রমজান মাস শুরুর আগের দিন মেলার সমাপনী আয়োজন করব।’ তিনি জানান, প্রকাশকদের সঙ্গে আলোচনা করে কত দিন মেলা চলবে, সেটি ঠিক করা হবে। স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে পারলে এ সময় বইমেলা আয়োজনে কোনো সমস্যা দেখছেন না প্রকাশকরা।

প্রকাশকদের অন্যতম সংগঠন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক গণমাধ্যমকে বলেন, ‘আমরা ১৮ মার্চ মেলায় অংশ নেয়ার জন্য প্রস্তুত। মার্চের এ সময়ে তো মেলা করার বিষয়ে আমাদেরও পরামর্শ ছিল। আমরা চাই, বইমেলা ৩০ দিন মেয়াদের হোক। কেননা সারা বছর এ মেলার জন্য পাঠকরা অপেক্ষা করেন। প্রকাশকরাও নানাভাবে প্রস্তুতি নেন, বিনিয়োগ করেন। এক মাসের কমে মেলা হলে, তাতে প্রকাশ ও পাঠকরা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।’

প্রসঙ্গত, এর আগে প্রকাশকরা ১৮ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত বইমেলা করার প্রস্তাব দিয়েছিলেন। প্রাথমিক সিদ্ধান্তও হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত করোনা পরিস্থিতি বিবেচনায় এ অবস্থান থেকে ফিরে আসে বাংলা একাডেমি।

ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে বইমেলা শুরু হয়। রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রী এ গ্রন্থমেলার উদ্বোধন করে থাকেন। ১৯৮৩ সালে মনজুরে মওলা যখন বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন, তখন তিনি বাংলা একাডেমিতে প্রথম অমর একুশে গ্রন্থমেলার উদ্যোগ নেন। কিন্তু শেষ পর্যন্ত বইমেলা করা সম্ভব হয়নি। ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের অমর একুশে গ্রন্থমেলার সূচনা হয়।