সারা বাংলা

বগুড়ায় পরিবেশ সচেতনতায় সাইকেল র‌্যালি

প্রতিনিধি, বগুড়া: ‘পরিবেশ বাঁচাও- নিজে বাঁচো’ স্লোগানে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘তীর’ এর আয়োজনে গতকাল বগুড়ায় এক সচেতনতামূলক সাইকেল র‌্যালির আয়োজন করা হয়। সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে পায়রা উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।

র‌্যালিটি জেলা প্রশসকের কার্যালয় থেকে শুরু করে শহরের ইয়াকুবিয়া স্কুল মোড় হয়ে বনানী মোড় প্রদক্ষিণ করে সাতমাথায় এসে সমাপ্ত করা হয়। র‌্যালি সমাপনীপর্বে বক্তব্য রাখেন পরিবেশবাদী সংগঠন তীরের উপদেষ্টা ও সরকারি আজিজুল হক কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক শাহজাহান আলী।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয়ের ফলস্বরূপ যে প্রতিক্রিয়া দেখা যাচ্ছে তার প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে মানবজাতি। এছাড়া গ্রিন হাউজ ইফেক্ট, গ্লোবাল ওয়ার্মিংসহ আমাদের অঙ্গতা, অসচেতনতা, ও অদূরদর্শী জীবনযাপনে প্রতিনিয়ত আমরা ক্ষতিগ্রস্ত করছি আমাদের জীবনধারণের জন্য প্রিয় এ পৃথিবীকে। অপরিকল্পিত ও নিয়ন্ত্রণহীন নগরায়ণ, শিল্পায়নের ফলে আমাদের প্রত্যাহিত বর্জ্য ও কলকারখানা হতে নির্গত বিষাক্ত ধোঁয়া ও বর্জ্যে বায়ুমণ্ডল এবং নদী-সমুদ্র হচ্ছে দূষিত। নির্বিচারে বনজঙ্গল ধ্বংসের ফলে পরিবেশের ভারসাম্য, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য আজ হুমকির মুখে। এরই মধ্যে আমাদের মাঝ হতে বিলুপ্ত হয়েছে অনেক প্রজাতি এবং হুমকির মুখে অনেক প্রজাতির অস্তিত্ব। পরিবেশের প্রতি মানুষের ভালোবাসা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘তীর’  এ  সাইকেল র‌্যালির আয়োজন করে বলে জানান সংগঠনের  সভাপতি আরাফাত রহমান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ‘তীর’-এর উপদেষ্টা মোখলেছুর রহমান মুকুল, মিজানুর রহমান, শৈলী সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মামুন উল হাসান শাওন, পরিবেশ বিশেষজ্ঞ আতিক মল্লিক, ব্র্যাকের জেলা প্রতিনিধি বাবলী সুরাইয়া, আহসান হাবিব, সাংবাদিক  মাহবুবা পারভিন লুনা ও নিলুফা ইয়াসমিন প্রমুখ।

সর্বশেষ..