সারা বাংলা

বঙ্গবন্ধুকে বিশ্ববন্ধু উপাধির দাবিতে সংবাদ সম্মেলন

প্রতিনিধি, জককানইবি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জককানইবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘বিশ্ববন্ধু’ এবং কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে স্বীকৃতির প্রজ্ঞাপন দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

গতকাল বুধবার সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি-২০১৯-এর সভাপতি সহযোগী অধ্যাপক মো. শফিকুল ইসলাম লিখিত বক্তব্য রাখেন। তিনি বলেন, জাতিসংঘের একটি অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে ‘বিশ্ববন্ধু’ হিসেবে অখ্যায়িত করা হয়। কিন্তু এখনও দাপ্তরিকভাবে বঙ্গবন্ধুকে ‘বিশ্ববন্ধু’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি। বঙ্গবন্ধু শুধু বাঙালির নেতা বা বন্ধু ছিলেন না। বঙ্গবন্ধুর অবদান শুধু বাঙালি জাতির মধ্যে সীমিত নয়। আন্তর্জাতিক পরিমণ্ডলে তাঁর অবদান অপরিসীম। তিনি নিপীড়িত মানুষের নেতা ছিলেন।

মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে যেহেতু বিশ্বনেতারা অংশগ্রহণ করবেন, তাই বঙ্গবন্ধুকে ‘বিশ্ববন্ধু’ হিসেবে স্বীকৃতি অর্জনের জন্য বর্তমান সরকার ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়োজনীয় ও দ্রুত পদক্ষেপ নেওয়া একান্ত প্রয়োজন বলে মনে করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা।

শিক্ষক সমিতির নেতারা আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে ভারত থেকে এনে বাংলাদেশের জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দিলেও এখনও প্রজ্ঞাপন আকারে স্বীকৃতি প্রদান করা হয়নি। মুজিববর্ষে কবি কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে প্রজ্ঞাপন জারির মাধ্যমে সরকারের কাছে অনুরোধ জানান তারা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..