স্পোর্টস

বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিতে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক: নিয়মিত অধিনায়ক জামাল ভুঁইয়া ও নির্ভরযোগ্য তারকা ইয়াসিন খান ছিলেন না। তারপরও গতকাল অন্যরকম বাংলাদেশকে দেখা গেল বঙ্গবন্ধু স্টেডিয়ামে। সে ধারাবাহিকতার মধ্যে মতিন মিয়া জ্বলে ওঠেন। তারকা এ ফরোয়ার্ড করেন জোড়া গোল। শেষ পর্যন্ত তার দুর্দান্ত নৈপুণ্যে শ্রীলঙ্কাকে ৩-০ গোলে হারিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের সেমিফাইনালে উঠেছে লাল-সবুজ প্রতিনিধিরা।

গতকাল ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে শুরুতে কিছুটা রক্ষণাত্মক ছিল বাংলাদেশ। তবে ম্যাচের ১৭তম মিনিটে মতিনের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। বিরতির পর সেই মতিনই ব্যবধান দ্বিগুণ করেন। এদিকে ম্যাচের শেষদিকে স্বাগতিকদের জয় নিশ্চিতে গোলটি করেন মোহাম্মদ ইব্রাহিম। এর ফলে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সেরা চারে ওঠে স্বাগতিকরা। সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন বুরুন্ডি। এর আগে নিজেদের প্রথম ম্যাচে ফিলিস্তিনের কাছে ২-০ ব্যবধানে হেরেছিল জেমি ডে’র শিষ্যরা।

বাঁচা-মরার লড়াইয়ে গতকাল বাংলাদেশ একাদশে এসেছিল চার পরিবর্তন। তারপরও স্বাগতিকরা শুরু থেকে চড়াও হতে থাকে শ্রীলঙ্কার রক্ষণে। সে ধারাবাহিকতায় ম্যাচের ১৭তম মিনিটেই এগিয়ে যায় লাল-সবুজ প্রতিনিধিরা। মানিকের বাড়ানো বল বাঁ পায়ে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে ডান পায়ের শটে জাল খুঁজে নেন মতিন মিয়া। ভাগ্য সঙ্গে থাকলে আবারও গোল পেতে পারতেন সেই মতিনই। কিন্তু এবার তার শট লক্ষ্যে থাকেনি।

বিরতির পর বল মাঠে গড়ানোর শুরুতেই শ্রীলঙ্কা সমতায় ফেরার সুযোগ পেয়েছিল। কিন্তু সফরকারীদের রাজ্জাক আহমেদ ওয়াসিম ক্রসবারের ওপর দিয়ে শট মেরে হতাশ করেন। এদিকে ৫৮তম মিনিটে জোহার মোহাম্মদ জারওয়ানের শট ক্রসবারের ওপর দিয়ে চলে যায়। তবে মতিন মিয়া ব্যবধান দ্বিগুণ করতে মোটেও ভুল করেননি ম্যাচের ৬৪তম মিনিটে। এ ফরোয়ার্ড এবার  মাঝমাঠ থেকে জুদে সুপানের কাছ থেকে বল কেড়ে নিয়ে বাঁ-দিক দিয়ে আক্রমণে উঠে বুলেট গতির দৌড়ে ঢুকে পড়েন ডি-বক্সে। এরপর গোলরক্ষককে কাটিয়ে নিখুঁত টোকায় জাল খুঁজে নেন। এরপর ৮৩তম মিনিটে ইব্রাহিম গোল করে দলের জয় নিশ্চিত করেন। বাঁ-দিক থেকে রাকিব হোসেনের ক্রসে এ ফরোয়ার্ড সহজেই জালের দেখা পান। শেষদিকে অবশ্য তপু ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয় বাংলাদেশ। তবে বাকি সময়ে গোলবার রক্ষায় কোনো সমস্যা হয়নি লাল-সবুজ প্রতিনিধিদের। যে কারণে ‘এ’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে ওঠার আনন্দে মেতে ওঠে জেমি ডে’র শিষ্যরা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..